চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন আইনে চাপে আছে অনেক দলই

চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন আইনে চাপে আছে অনেক দলই

চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন আইনে চাপে আছে অনেক দলই

বিশ্বকাপের শীর্ষ সাতটি দল সরাসরি ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্ন ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে। চ্যাম্পিয়ন্স ট্রফির স্বাগতিক হিসেবে আট দলের টুর্ণামেন্টে তাদের সাথে যোগ দিবে পাকিস্তান। 

২০২১ সালেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির বাছাইপর্বের এই ফর্মেট আইসিসি বোর্ড অনুমোদন দিয়েছিল। এর আগে ২০১৩ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল খেলার যোগ্যতা অর্জণ করেছিল। 
ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্তটি দুই বছর আগের হলেও এটি হঠাৎ করে আলোচনায় আসে সাকিব আল হাসানের মন্তব্যের পর। পরশু কলকাতায় নেদারল্যান্ডসের কাছে হারের পর বাংলাদেশ অধিনায়ক জানান, চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করার জন্য শেষ তিনটি ম্যাচে ভালো খেলতে চান। পরে গতকাল লক্ষেèৗতে আইসিসির এক প্রতিনিধি সংবাদকর্মীদের নিশ্চিত করেন, চলমান বিশ্বকাপের লিগ পর্বের সেরা সাত দলই চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলবে।

ইংল্যান্ড কোচ ম্যাথু মটসহ অনেকেরই এই  প্রক্রিয়া সম্পর্কে জানা ছিল না। গতকাল ভারতের কাছে ১০০ রানে হেরে যাওয়া ইংল্যান্ড এখন পয়েন্ট তালিকার ১০ নম্বরে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে তার দলকে সাতের মধ্যে থাকতে হবে, এ বিষয়ে জানতেন কি না, জিজ্ঞাসা করা হলে তিনি জানান, ঘণ্টা দেড়েক আগে শুনেছেন। তবে ভারতের মাটিতে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের যে দুরবস্থা, তাতে চ্যাম্পিয়ন্স ট্রফির সমীকরণ বড় কিছু নয় বলেও মন্তব্য মটের, ‘সত্যি কথা বলতে, আইসিসি প্রায়ই বাছাইয়ের নিয়ম পরিবর্তন করে। আমার মনে হয় না এটা আমাদের জন্য বড় প্রভাবক। এই টুর্ণামেন্টে আমরা যেভাবে খেলছি তাতে আগে বা পরে জানা আলাদা কোন বিষয় নয়।’

নতুন আইনানুযায়ী ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারাল্যান্ড আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে পারছে না। আইসিসি জানিয়েছে আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফিতে আগের ফর্মেটেই দুই গ্রুপের শীর্ষ চার দল নিয়ে সেমিফাইনাল ও পরবর্তীতে ফাইনাল অনুষ্ঠিত হবে। 

সূত্র : বাসস