যেভাবে নিউজিল্যান্ডকে টপকে সেমিতে যেতে পারে পাকিস্তান

যেভাবে নিউজিল্যান্ডকে টপকে সেমিতে যেতে পারে পাকিস্তান

সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে বিধ্বস্ত হয়েছে উড়তে থাকা নিউজিল্যান্ড। টস হেরে আগে ব্যাট করতে নেমে জোড়া সেঞ্চুরিতে ৩৫৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা। জবাবে ব্যাটিংয়ে নেমে ১৬৭ রানেই গুটিয়ে যায় কিউইরা। এতে করে ১৯০ রানের বড় জয়ে ভারতকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে বাভুমার দল। সেই সঙ্গে নিউজিল্যান্ড নেমে যায় টেবিলের চারে আর এক ম্যাচ কম খেলা অস্ট্রেলিয়া উঠে যায় টেবিলের তৃতীয় স্থানে।

দক্ষিণ আফ্রিকার কাছে নিউজিল্যান্ডের বড় ব্যবধানে হারে বেশ সুবিধা হয়েছে পাকিস্তানের। কারণ কিউইরা হেরে যাওয়ায় সেমিতে যাওয়ার সম্ভাবনা আরেকটু বাড়লো বাবর-রিজওয়ানদের সামনে। সেমিফাইনালে খেলতে হলে তাদের এখন নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পরের দুই ম্যাচে পরাজয় কাম্য করতে হবে। সেই সাথে নিজেদের ম্যাচগুলোতে জিততে হবে।

আগামী শনিবার (৪ নভেম্বর) ব্যাঙ্গালুরুতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। এ ম্যাচে অবশ্যই পাকিস্তানকে জয় পেতে হবে। সেই সঙ্গে রানরেটও বাড়িয়ে নিতে হবে। এ ম্যাচে জয় পেলে মিলবে পয়েন্ট টেবিলে কিউইদের টপকে শীর্ষ চারে প্রবেশ করার সুযোগ। তবে সেটা যে বেশ সহজ হবে না তা বলাই যায়। এর জন্য অবশ্য কঠিন পথ পাড়ি দিতে হবে ৯২’র বিশ্বচ্যাম্পিয়নদের।

পাকিস্তানের ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান জানাচ্ছে, বাবর-রিজওয়ানরা একটি কাজ করলেই টপকে যাবে নিউজিল্যান্ডকে। সেক্ষেত্রে কিউইরা নেমে যাবে টেবিলের পাঁচ নম্বরে। গতকাল দক্ষিণ আফ্রিকার কাছে ১৯০ রানে হারের পর টেবিলের চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ডের নেট রান রেট +০.৪৮৪। সমান ম্যাচে পাকিস্তানের নেট রান রেট -০.০২৪।

পাকিস্তান ও নিউজিল্যান্ড আগামী শনিবার তাদের ৮ম ম্যাচে মুখোমুখি হবে। সেখানে পাকিস্তান যদি আগে ব্যাট করে ৮৩ রানে জয় তুলে নেয় তাহলে নেট রান রেটে কিউইদের পেছনে ফেলবে। আর যদি পরে ব্যাট করে তাহলে নিউজিল্যান্ড যে রান করবে তা পাকিস্তানকে ৩৫ ওভারের মধ্যে তুলে নিতে হবে। যা পাকিস্তানের জন্য কঠিন বিষয়ই বলা চলে।

লক্ষণীয় যে এই ম্যাচের পর উভয় দলের আরও একটি খেলা বাকি আছে, যা চূড়ান্ত গ্রুপ ম্যাচে একটি নতুন নেট রান রেট দৃশ্যের সম্ভাবনার সূচনা করে। পাকিস্তান তাদের শেষ ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে আগামী ১১ নভেম্বর, অন্যদিকে নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচ খেলবে ৯ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে। অর্থাৎ পাকিস্তান সেমিফাইনালে যেতে পারবে কিনা তা তারা আগেই যেনে যাবে। কিংবা সেমিতে খেলতে হলে সমীকরণ কি হবে সেটা জেনেই মাঠে নামবে।