বোকো হারামের হামলায় নিহত ৩৭

বোকো হারামের হামলায় নিহত ৩৭

সংগৃহীত

দুটি পৃথক হামলায় নাইজেরিয়ায় কমপক্ষে ৩৭ জন গ্রামবাসীকে হত্যা করেছে ইসলামিক চরমপন্থী বিদ্রোহী গ্রুপ বোকো হারাম।  উগ্রবাদীরা ইয়োবে রাজ্যের গেইদাম জেলার গ্রামবাসীদের লক্ষ্য করে হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রথমে গুলি করে ১৭ জনকে হত্যা করে সন্ত্রাসী গ্রুপটি। পরে তাদের দাফনে যোগ দিতে যাওয়া আরও ২০ জনকে হত্যা করা হয়।

স্থানীয় বাসিন্দা শৈবু বাবাগানা জানান, সোমবার গভীর রাতে গিদামের প্রত্যন্ত গুরোকায়েয়া গ্রামে প্রথম হামলার ঘটনাটি ঘটে, যেখানে বন্দুকধারীরা গ্রামবাসীর উপর গুলি চালায়, এ সময় ১৭ জন নিহত হয়।  

শৈবু আরও জানান, মঙ্গলবার অন্তত ২০ জন আগের দিন নিহত গ্রামবাসীর দাফনে যোগ দিতে গিয়েছিল। সেখান থেকে ফেরার পথে তাদের গাড়ি একটি ল্যান্ড মাইনে চাপা দিলে বিস্ফোরণে সকলেই মারা জান।

ইদ্রিস গেইডাম নামে আরেক জন বাসিন্দা বলেন, নিহতদের সংখ্যা চল্লিশের বেশি। তবে বরররের মত এই হামলার পরও কর্তৃপক্ষ সরকারিভাবে মৃতের সংখ্যা জানাতে পারেনি।

ইয়োবে রাজ্যসরকার বুধবার হামলার পর এক জরুরি নিরাপত্তা সভা আহ্বান করে যেখানে প্রতিবেশী রাজ্য বোর্নো থেকে চরমপন্থীরা প্রবেশ করেছে বলে জানানো হয়।

ইয়োবের নিরাপত্তা সহকারী আবদুলসালাম দাহিরু সাংবাদিকদের জানান, আক্রান্ত এলাকায় নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে এবং  ভবিষ্যত হামলা ঠেকাতে আমরা কাজ করছি।

নাইজেরিয়ার এই অঞ্চলটি ১৪ বছর ধরে এই চরমপন্থী বিদ্রোহী গ্রুপটি দ্বারা আক্রান্ত হয়ে আসছে।