মিডিয়াকর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে ক্যাপস ও পিআইবি

মিডিয়াকর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে ক্যাপস ও পিআইবি

সংগৃহীত

জলবায়ু সম্মেলন কাভার করতে ইচ্ছুক এবং অংশগ্রহণ করবেন এমন অর্ধশতাধিক সাংবাদিক ও মিডিয়াকর্মীর দক্ষতা উন্নয়ন ও মেনটরিং কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি)।

শুক্র ও শনিবার (০৩ ও ৪ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২ দিনব্যাপী; প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর কনফারেন্স রুমে কর্মশালা অনুষ্ঠিত হবে।

প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজ সাংবাদিকদের দক্ষতার বৃদ্ধি এবং আসন্ন কপ২৮ সংবাদ গ্রহণের প্রস্তুতির জন্য ‘Journalism in the Age of Climate Action: COP28 Coverage Strategies and Mentoring’ শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। আয়োজনে এবং অন্যান্য ৯টি পরিবেশবাদী সংগঠনের সহযোগিতা করছে। 

কর্মশালায় অংশ নেবেন অধ্যাপক ড. আইনুন নিশাতসহ অন্যান্য দেশ বরেণ্য পরিবেশ ও জলবাইয়ু বিশেষজ্ঞ এবং সাংবাদিক ব্যক্তিত্বগণ।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এ.এস.এম মাকসুদ কামাল। কর্মশালার প্রধান সমন্বয়কারী হিসেবে থাকবেন ২য় বারের মতো আয়োজক প্রতিষ্ঠান ক্যাপস চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন— ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ এর সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, অর্থ মন্ত্রণালয় বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য রানা মোহাম্মদ সোহেল এবং প্রেস ইন্সটিটিউট এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।

প্রশিক্ষণ শেষে ৪ নভেম্বর অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করবেন প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী। 

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন— ফ্রান্স দূতাবাস বাংলাদেশ এর রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুয় (Marie Masdupuy) এবং সুইডেনের দূতাবাস, বাংলাদেশ এর ফার্স্ট সেক্রেটারি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং ডেপুটি হেড, ডেভেলপমেন্ট কোঅপারেশন সেকশন এর নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম (Nayoka Martinez Bäckström) ।

ওই প্রশিক্ষণ কর্মশালায় সহযোগী আয়োজক হিসেবে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিথ্রিইআর), সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), চেঞ্জ ইনিশিয়েটিভ, লিগ্যাল বি, লিগ্যাল ফোরাম বাংলাদেশ, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম), পরিবেশ উদ্যোগ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ) এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস। 

কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিক ও মিডিয়াকর্মীদের জন্য চলতি মাসে দুবাইতে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের (কপ২৮) সংবাদ সংগ্রহ এবং পরিবেশনে বিশেষ ভূমিকা রাখবে বলে বিশ্বাস আয়োজকদের।