এবার ইসরাইলিদের ‘প্যাকেট’ করে পাঠানোর হুমকি হামাসের

এবার ইসরাইলিদের ‘প্যাকেট’ করে পাঠানোর হুমকি হামাসের

ছবিঃ সংগৃহীত।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা প্রায় এক মাস ধরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এমনকি গাজার ভেতরে ঢুকে ভূখণ্ডটির প্রধান শহরকে ঘিরে ফেলার দাবিও করেছে ইসরাইলি বাহিনী। এ পরিস্থিতিতে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। তারা ইসরাইলি সেনাদের ব্যাগে করে ফেরত পাঠানোর হুমকি দিয়েছে। খবর রয়টার্সের।  

গাজা উপত্যকার উত্তরে অবস্থিত গাজা শহরটি বর্তমানে ইসরাইলের আক্রমণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ইসরাইল সেখানে হামাসের কমান্ড কাঠামোকে ধ্বংস করার অঙ্গীকার করেছে এবং বেসামরিক ফিলিস্তিনিদের ভূখণ্ডের দক্ষিণ অংশে পালিয়ে যেতে বলেছে।

 

রয়টার্স বলছে, গাজায় প্রবল বিস্ফোরণের মধ্যে ইসরাইলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের বলেছেন, ‘হামাসের প্রধান কেন্দ্রবিন্দু গাজা শহর ঘেরাও সম্পন্ন করেছে তাদের সৈন্যরা। বর্তমানে যুদ্ধবিরতির কোনো চিন্তাভাবনা নেই।’

 

অন্যদিকে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। সেখানে মূলত সুড়ঙ্গ থেকে বেরিয়ে হামলা শেষে আবারও সুড়ঙ্গে ঢুকে পড়ছেন হামাসের যোদ্ধারা। হামাসের এমন হামলায় ইসরাইলি সেনাদের মধ্যে হতাহতের ঘটনাও ঘটছে।

হামাসের সশস্ত্র শাখার মুখপাত্র আবু উবাইদা বৃহস্পতিবার টেলিভিশন দেওয়া এক ভাষণে বলেছেন, গাজায় নিহত ইসরাইলি সেনাদের সংখ্যা সেনাবাহিনীর ঘোষণার চেয়েও অনেক বেশি। তিনি সতর্ক করে বলেন, ‘আপনাদের সৈন্যদের কালো ব্যাগে করে ফেরত পাঠানো হবে।’

 

এর আগে গাজা উপত্যকাকে ইসরাইলের রাজনৈতিক ও সামরিক নেতৃত্বের ‘গোরস্তান’ বানানোর ঘোষণা দেয় হামাস। আবু উবাইদা গত মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বলেন, ‘গাজা উপত্যকাকে ইসরাইলের সামরিক ও রাজনৈতিক নেতৃত্বের গোরস্তান বানানোর আগ পর্যন্ত আমরা থামব না।’

 

ইসরাইল বলেছে, গত শুক্রবার গাজায় স্থল অভিযান সম্প্রসারিত হওয়ার পর থেকে হামাসের হামলায় তারা ১৮ জন সৈন্য হারিয়েছে এবং বহু হামাসযোদ্ধাকে হত্যা করেছে।

এদিকে হামাস এবং তাদের মিত্র ইসলামিক জিহাদের যোদ্ধারা তাদের গোপন সুড়ঙ্গ থেকে বের হয়ে ইসরাইলি সেনাদের ওপর হামলা চালাচ্ছেন। হামলা চালিয়ে আবার সঙ্গে সঙ্গে সুড়ঙ্গের ভেতর চলে যাচ্ছেন তারা। গাজার কয়েকজন বাসিন্দার বক্তব্য এবং হামাস ও ইসরাইলের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে এমন দৃশ্য।

 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বিমানবাহিনী। 

 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৯ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ৩ হাজার ৭৬০ জনই শিশু।