আজ মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

আজ মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

সংগৃহীত

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের চলমান আসরে দুর্দান্ত সূচনা করেছিল নিউজিল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে কিউইরা। এরপর নেদারল্যান্ডস, বাংলাদেশ, আফগানিস্তান ও অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় নিউজিল্যান্ড। অন্যদিকে, লম্বা সময় পর আরও একবার সেমিফাইনালে পা রাখার মিশনে নামছে পাকিস্তান। যেখানে আজকের ম্যাচে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। এই ম্যাচে জয় ব্যতীত অন্য যেকোন ফলাফল বাবর আজমদের সেমিফাইনাল স্বপ্নে বড় রকমের ধাক্কা দিবে। তবে শুধু জিতলেই হবে না। পাকিস্তানের চাই সমীকরণ মেলানো এক জয়।

জিতলে বিশ্বকাপে নিজেদের চতুর্থ জয় বুঝে পাবে পাকিস্তান। পয়েন্ট টেবিলে উঠে আসবে ৫ম স্থানে। তবে যদি ৮৩ রানের ব্যবধানে (আগে ব্যাট করা সাপেক্ষে) বা ৯০ বল হাতে রেখে (পরে ব্যাট করা সাপেক্ষে) জয় নিশ্চিত করা যায়, তবে চারেও চলে যেতে পারে বাবর আজমের দল। সেক্ষেত্রে লিগ পর্বের শেষ ম্যাচে ইংলিশদের বিপক্ষে জয় সেমিফাইনালে তুলে দিবে পাকিস্তানকে। 

বিপরীতে থাকা নিউজিল্যান্ডও এই ম্যাচে জিততে চাইবে। সেমির দৌড়ে চতুর্থ রাউন্ড পর্যন্ত তারাই ছিল সবার চেয়ে এগিয়ে। তবে টানা তিন হার খানিকটা খাদের মুখে ঠেলে দিয়েছে তাদের। এই ম্যাচেও পরাজয় গতবারের ফাইনালিস্টদের সেমির স্বপ্নে দেবে বিরাট ধাক্কা।।

এখন পর্যন্ত ৭ ম্যাচে নিউজিল্যান্ডের পয়েন্ট ৮। টুর্নামেন্টে নিজেদের ৫ম জয় তাদের সেমিফাইনাল স্পট অনেকটাই নিশ্চিত করে দেবে। তা না হলে শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে পাকিস্তান এবং আফগানিস্তানের দিকেও।