কুমিল্লায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

কুমিল্লায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরাবাজারের হোলসেলস দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে এ অভিযান চালানো হয়।

জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরাবাজারের কয়েকটি হোলসেলস দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় দশ হাজার দুইশত পঞ্চাশ (১০,২৫০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়

নকল বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ী ভবিষ্যেতে আর কখনো নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গীকারনামা দেন। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কুমিল্লা রিজিয়নের সিনিয়র সহকারী ব্যবস্থাপক মো. ফজলুল হক জানান, সরকারী বিধিমতে সরকার নির্ধারিত ১৮ টাকা মূল্যের কমে যেকোনো বিড়ি উৎপাদন, পরিবহন ও বিক্রি সম্পূর্ণ শাস্তি যোগ্য অপরাধ।সকল প্রকার কমদামী নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি উৎপাদন ও বিক্রি বন্ধে ব্যবসায়ীসহ সকলের সহযোগীতা কামনা করছি।

স্থানীয়রা জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে একটি চক্র কম দামে ভোক্তাদের কাছে নকল বিড়ি বিক্রি করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।