দ্বিতীয় দফার অবরোধের প্রথম দিনে ১৯ গাড়িতে আগুন

দ্বিতীয় দফার অবরোধের প্রথম দিনে ১৯ গাড়িতে আগুন

ফাইল ছবি

বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা সরকারবিরোধী দলগুলোর ডাকা দ্বিতীয় দফার অবরোধের প্রথম দিনে রাজধানীসহ সারাদেশে ১৯ গাড়িতে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। শনিবার রাত ১১টা থেকে রোববার (৫ নভেম্বর) রাত ১১টা পর্যন্ত এসব ঘটনা ঘটে।  

এদিকে অগ্নিসংযোগের ঘটনাগুলোর মধ্যে রাজধানীতে ৭টি বাসে আগুন দেওয়া হয়েছে। এছাড়া একটি পিকআপ ভ্যানে আগুন দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে ভোরে ডেমরার মাতুয়াইলে সাদ্দাম মার্কেটের সামনে এবং শ্যামপুরের জুরাইন বালুর মাঠ এলাকায় দুটি বাসে আগুন দেওয়া হয়। 

ভোর সোয়া ৫টায় মিরপুর-৬ নম্বরে একটি বাসে আগুন দেওয়া হয়। পরে সকালে মেরাদিয়ার বাঁশপট্টি এলাকায় একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ওই বাসের যাত্রী সবুজ মিয়া (৩০) দগ্ধ হন। সবুজ মিয়া পেশায় বাসচালক।

বিকেল পৌনে ৪টার দিকে মিরপুর বাঙলা কলেজের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘চৈতালি’ বাসে আগুন দেওয়া হয়। যদিও ওই আগুন তাৎক্ষণিকভাবে নেভানো সম্ভব হওয়ায় ক্ষয়ক্ষতি এড়ানো গেছে।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাংলামোটর মোড়ে ‘বঙ্গবন্ধু অ্যাভিনিউ’ নামে একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়া হয়। বাংলামোটর পুলিশ বক্সের সামনে এই ঘটনা ঘটে।

মিরপুর সাড়ে ১১ নম্বর এলাকায় শিকড় পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। এ দুটি ঘটনায় ফায়ার সার্ভিস গিয়ে আগুন নেভায়। 

রাত সোয়া ১০টার দিকে রাজধানীর পলাশী মোড়ে প্রাইভেটকারে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ওইগাড়িটি পরিত্যাক্ত অবস্থায় রাস্তার পাশে রাখা ছিল। এছাড়া একই সময়ে কারওয়ান বাজারে একটি পিক-আপ ভ্যানে আগুন দেওয়ার চেষ্টা করা হয়। এতে পিকআপের পেছনে থাকা সোফায় আগুন লাগে। পরে পিকআপটি ওই সোফা ফেলে দিয়ে চলে যায়।

রোববার (৫ নভেম্বর) ভোরে চট্টগ্রামে পতেঙ্গার ধুমপাড়া মোড়ে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেওয়া হয়। এ সময় সড়কের পাশে বাসটি রেখে নামাজ পড়তে গিয়েছিলেন চালক। হঠাৎ অটোরিকশায় চড়ে দুইজন লোক এসে বাসটিতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় বলে জানা গেছে।

সকাল ১০টার দিকে হবিগঞ্জ চুনারুঘাটে উপজেলা তাঁতী লীগের সভাপতি কবির মিয়া খন্দকারের প্রাইভেটকারে আগুন দেওয়া হয়। জানা গেছে, ওই প্রাইভেটকারে কয়েকজন যুবক পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন এসে আগুন নেভান।

এদিন খুলনার রূপসা উপজেলার তালিমপুর এলাকায় দাঁড়িয়ে থাকা একটি ফাঁকা বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রোববার (৫ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে।

গাজীপুরের শ্রীপুর উপজেলায় বিএনপির অবরোধে একটি সিএনজিচালিত অটোরিকশায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পিকেটারদের ছোড়া ইটের আঘাতে সিএনজি চালকসহ যাত্রীরা আহত হয়েছেন। রোববার (৫ নভেম্বর) রাত ৮টার পর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এমসি বাজার এলাকার মাওনা সিএনজি পাম্পের সামনে এ ঘটনা ঘটে।