৬ দিন পর জামিন পেলেন বৃটিশ নাগরিক মুকিত

৬ দিন পর জামিন পেলেন বৃটিশ নাগরিক মুকিত

সংগৃহীত

কুমিল্লায় হরতালের সময় বিএনপি নেতাদের বিরুদ্ধে দায়ের করা মামলায় কারাগারে যাওয়া বৃটিশ নাগরিক মোহাম্মদ ইলিয়াস মুকিত ৬ দিন পর জামিন পেয়েছেন। গত ৩১ অক্টোবর তাকে গ্রেপ্তারের পর বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে সোমবার (৬ নভেম্বর) দুপুরে তৃতীয়বার আবেদনের প্রেক্ষিতে কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দীন বৃটিশ এই নাগরিকের জামিন মঞ্জুর করেন। মামলার আসামি পক্ষের আইনজীবী মোহাম্মদ আনোয়ার হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

বৃটিশ ওই নাগরিক লন্ডনের ডিউজবার্গ শহরের বাসিন্দা। তিনি জন্মসূত্রে ব্রিটেনের নাগরিক। তার বাবা কুমিল্লা নগরীর মনোহরপুর এলাকার মো. আব্দুল মুকিত।

মামলা ও আাদালত সুত্রে জানা যায়, গত ২৯ অক্টোবর বিএনপি, জামায়াতসহ সমমনা রাজনৈতিক দলগুলোর ডাকা হরতালের দিন কুমিল্লার চকবাজারে বিএনপি নেতাদের মিছিলে ধাওয়া দেয় পুলিশ। এ সময় সংঘর্ষ শুরু হয়। এতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল ছোড়ে। কয়েকজন নেতাকর্মীকে তখন গ্রেপ্তার করা হয়। কয়েকজন আহত হয়। অপরদিকে পুলিশের ওপর ইটপাটকেল ছুড়লে কয়েকজন আহত হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৩০ জনের নামোল্লেখ ও অজ্ঞাত আরও ৩০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। এ ঘটনায় বিএনপি নেতাদের নামের সঙ্গে নিজ বাসায় অবস্থান করা ওই বৃটিশ নাগরিকের নামও যুক্ত করা হয় বলে দাবি পরিবারের।

মামলার সর্বশেষ নামীয় আসামি ব্রিটিশ নাগরিক মোহাম্মদ ইলিয়াস মুকিত। ওই মামলার বাদী কোতোয়ালি মডেল থানার এসআই জীবন কৃষ্ণ মজুমদার।

আইনজীবী মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এর আগে আমরা দুইবার অন্তঃবর্তীকালীন জামিনের আবেদন করলে তা নামঞ্জুর করেন আদালত। শুনানির পর সোমবার মুকিতের স্থায়ীভাবেই জামিন দিয়েছেন আদালত।

মোহাম্মদ ইলিয়াস মুকিতের খালাতো ভাই আবদুল গফফার রুবায়েদ বলেন, সে জন্মসূত্রে ব্রিটেনের নাগরিক। ২০২৭ সাল পর্যন্ত তার ভিসার মেয়াদ আছে। কিছুদিন পরই চলে যাওয়ার কথা বউ নিয়ে। সে ঘটনাস্থলে না থাকলেও তাকে আসামি করা হয়।

কোতয়ালী মডেল থানার ওসি আহমেদ সনজুর মোর্শেদ বলেন, মামলার তদন্তে ওই ব্যক্তি ঘটনাস্থলে না থাকলে তদন্তের পর অভিযোগপত্র থেকে নাম বাদ যাবে। তাই এখনই এর বেশি কিছু মন্তব্য করা যাচ্ছে না।