ব্রাহ্মণবাড়িয়ায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ, আটক ২

ব্রাহ্মণবাড়িয়ায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ, আটক ২

ছবি: প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের সামনের রোডে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়া মডেল থানা পুলিশ এ অভিযান পরিচালনা করেন। এঘটনায় নকল আকিজ বিড়ি বিক্রির দায়ে ২ জনকে আটক করা হয়েছে।

পুলিশ জানায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন জেলায় নকল বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে। ব্রাহ্মণবাড়িয়া সদরে একটি চক্র নকল ব্যান্ডরোল লাগিয়ে আকিজ বিড়ি বিক্রি করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় পুলিশ। এসময় দুই কার্টুনে বিশ হাজার (২০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

এঘটনায় মোঃ আইন উদ্দিন ও মোঃ আলা উদ্দিন নামের দুই আসামীকে আটক করেছে পুলিশ। তাদের দুইজনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলায়।

নকল আকিজ বিড়ি বিক্রির দায়ে আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের ডিলার আরাফাত ইন্টারপ্রাইজ এর কর্মকর্তা  মোঃ রাসেল খান বাদি হয়ে মামলা দায়ের করেছেন বলে পুলিশ জানান।

মামলায় উল্লেখ করা হয়েছে, ১নং আসামী  আইন উদ্দিন বর্ণিত ফ্যাক্টরীর ম্যানেজারে দায়িত্বে থাকিয়া অপর আসামীদের সহযোগীতায় আকিজ বিড়ির নকল মোড়ক (ব্যান্ডরোল) ও নকল সরকারী রাজস্ব এর লেভেল (ব্যান্ডরোল) লাগাইয়া নকল আকিজ বিড়ি বিক্রি করিয়া আসিতেছে । দীর্ঘদিন ধরিয়া ১ নং আসামী অপর আসামীদের যোগসাজসে সরকারী রাজস্ব (কর) ফাঁকি দিয়া নকল আকিজ বিড়ির ব্যবসা করিয়া আসিতেছে। আমি উক্ত বিষয়ে জানিতে পারিয়া ০৭/১১/২০২৩ ইং তারিখ সকাল অনুমান ১০.৩০ ঘটিকার সময় ঘটনাস্থলে উপস্থিত হইয়া ১নং আসামীকে নকল আকিজ বিড়ি বিক্রি করিতেছে দেখিতে পাই। তখন আসামীর বহনকৃত আকিজ বিড়ির ০২ (দুই) টি বড় কার্টুন খুলিয়া দেখিতে পাই যে মোট ২০,০০০ (বিশ হাজার) নকল বিড়ি । যার আনুমানিক মূল্য ১৬,০০০ (ষোল হাজার) টাকা। নকল বিড়িসহ হাতে নাতে ১নং আসামীকে আটক করি । ১নং আসামীকে জিজ্ঞাসা করিলে সে উপস্থিত সাক্ষীগনের সামনে ২নং আসামী আলা উদ্দিন সহ অজ্ঞাতনামা ২/৩ জনের সহযোগীতায় দীর্ঘদিন ধরিয়া সরক্বারী রাজস্ব ফাঁকি দিয়া নকল আকিজ বিভিন্ন লেভেল (ব্যান্ডরোল) ও সরকারী রাজস্ব এর লেভেল (ব্যান্ডরোল) লাগাইয়া নকল আকিজ বিড়ি বিক্রয় করিয়া আসিতেছে বলে স্বীকার করে। পরবর্তীতে থানায় সংবাদ দিলে থানা হইতে পুলিশ আসিলে আমরা আসামীকে পুলিশের নিকট সোপর্দ করি। পুলিশ ঘটনাগুলে আসিয়া উদ্ধারকৃত ০২ (দুই) টি বড় কার্টুনে মোট ২০,০০০ (বিশ) হাজার নকল বিডি মূল্য অনুমান ১৬,০০০/- টাকা। বিড়িসহ জব্দ তালিকা মূলে করেন পুলিশ। আমিসহ উপস্থিত সাক্ষীরা জব্দ তালিকায় সই করি।

অভিযান পরিচলনাকারী পুলিশ কর্মকর্তা জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এছাড়া গত ২৪ আগস্ট হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার মেসার্স কাউসার স্টোরে নকল আকিজ বিড়ি মজুদ করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় পুলিশ। এসময় দুই কার্টুনে ষোল হাজার শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়। নকল বিড়ির দুই বিক্রয়কর্মী মোঃ সাগর ও মোঃ রায়হান মোল্লাকে আটক করে পুলিশ। এই দুই আসামীর বিরুদ্ধে ওয়ারেন্ট জারি হয়েছে বলে পুলিশ জানান।