দুপুরে যে খাবার খাওয়া হতে পারে বিপজ্জনক

দুপুরে যে খাবার খাওয়া হতে পারে বিপজ্জনক

ছবিঃ সংগৃহীত।

দুপুরের খাবার নিয়ে অনেকেই তেমন কোনো চিন্তা করেন না। হাতের কাছে যা পেয়ে যান তা খেয়েই হয়তো পেট ভরিয়ে রাখেন। তবে এই অভ্যাস কিন্তু আপনার স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলছে।

তাই যত দ্রুত সম্ভব দুপুরের খাবারের দিকে নজর দিতে হবে। কারণ এমন কয়েকটি খাবার আছে যা দুপুরে খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, দুপুরে এমন কয়েকটি খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে, যা দেহের একাধিক ক্ষয়ক্ষতির কারণ হতে পারে।

দুপুরে বিরিয়ানি, চাউমিনের মতো ফাস্টফুড খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বাদ দিন। কারণ ফাস্টফুডে থাকে ক্ষতিকর তেল, মসলা, লবণের সম্ভার।

 

তাই নিয়মিত এই খাবার খেলেই হার্ট, চোখ, ব্রেনসহ দেহের একাধিক অঙ্গের উপর নেতিবাচক প্রভাব পড়ার ঝুঁকি বাড়ে।

আপনার অতি প্রিয় কোল্ড ড্রিংকসে আছে মিষ্টির ভাণ্ডার, যা কি না দ্রুত সুগার বাড়াতে পারে। এমনকি ওজন বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

এই পানীয়ে এমন কিছু ক্ষতিকর উপাদান মেশানো থাকে, যা পেটসহ দেহের একাধিক অঙ্গেও ক্ষতিকর প্রভাব ফেলে।

দুপুরের খাবারে অনেকেই গরু বা খাসির মাংস খান। তবে লাল মাংসে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট যা কি না রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে।

 

আর সেই কারণে হৃদরোগের ফাঁদে পড়ার ঝুঁকি বাড়ে। একই সঙ্গে অত্যধিক লাল মাংস রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রাও বাড়াতে পারে।

আজকাল অনেকেই দুপুরে হালকা খাবার খাবেন ভেবে চিপস খান। আর এতেই স্বাস্থ্যের দফারফা হয়ে যায়। কারণ চিপসের মতো ডিপ ফ্রায়েড ফুডে থাকে প্রচুর পরিমাণে ক্ষতিকর ফ্যাট যা কি না হার্টের বারোটা বাজাতে পারে।

 

শুধু তাই নয়, যে কোনও চিপসেই মেশানো থাকে প্রচুর পরিমাণে লবণ ও মসলা। আর এই দুই উপাদান ব্লাড প্রেশারকে বাড়ায়। তাই বিপদ এড়াতে দুপুরে চিপস এড়িয়ে চলুন।

দুপুরে ভরপেট খাওয়ার পর মিষ্টিমুখ করতে যাবেন না ভুলেও। এই অভ্যাস ডায়াবেটিস থেকে শুরু করে কোলেস্টেরল, ব্লাড প্রেশারের মতো ঘাতক রোগের কারণ হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিন।