গাজায় আগ্রাসন: পাকিস্তান-তুরস্কে ইসরাইলি পণ্য বর্জন

গাজায় আগ্রাসন: পাকিস্তান-তুরস্কে ইসরাইলি পণ্য বর্জন

সংগৃহীত

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে পাকিস্তান ও তুরস্কের জনগণ ইসরাইল এবং মার্কিন ব্র্যান্ডের পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর মাসব্যাপী নৃশংস হামলা ও গণহত্যার প্রতিবাদে এ ঘোষণা দেওয়া হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, গাজায় ইসরাইলের যুদ্ধপরাধের কারণে পাকিস্তানি জনগণের অনুভূতি মারাত্মকভাবে আহত হয়েছে এবং তারা মার্কিন ও ইসরাইলি পণ্য ব্যবহারের বিষয়ে বিরূপ মনোভাব পোষণ করছে।

খবরে বলা হয়েছে, ম্যাকডোনাল্ডস, কেএফসি, পিজা হাট, কোক, পেপসি এবং আরও কিছু জনপ্রিয় আন্তর্জাতিক ব্র্যান্ড বয়কটের আহ্বান জানিয়ে সামাজিক মাধ্যমে প্রচার শুরু করেছেন পাকিস্তানের প্রভাবশালী এবং জনপ্রিয় ব্যক্তিত্বরা। তারা নিজেদের প্ল্যাটফরমগুলো ব্যবহার করে মানুষকে ইসরাইলি ও মার্কিনি ব্র্যান্ডের পণ্য কেনা থেকে বিরত থাকতে অনুরোধ করছেন। এ ছাড়া যেসব সংস্থাকে ইসরাইল ও আমেরিকার সমর্থক হিসেবে দেখা হয়, তাদের কাছ থেকেও পণ্য না কেনার আহ্বান জানানো হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এরই মধ্যে পাকিস্তানে ইসরাইলি কোম্পানিগুলোর পণ্য বিক্রির পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

অপরদিকে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির পাবলিক এজেন্সি, পৌরসভা এবং তুরস্কজুড়ে কয়েক ডজন প্রদেশের বিশ্ববিদ্যালয় গত সপ্তাহে এবং চলতি সপ্তাহে ইসরাইলি পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে।

এতে আরও বলা হয়েছে, পৌরসভা, বিশ্ববিদ্যালয় এবং সরকারের স্থানীয় শাখা কর্তৃক পরিচালিত সংস্থাগুলো বিবৃতি জারি করে জানিয়েছে যে, তারা ক্যান্টিন এবং অন্যান্য স্থানে ইসরাইলি পণ্য বিক্রি করবে না।