পাঁচদিন সাগরে ভেসে জীবিত তীরে ফিরলেন মালয়েশিয়াগামী ৭০ রোহিঙ্গা

পাঁচদিন সাগরে ভেসে জীবিত তীরে ফিরলেন মালয়েশিয়াগামী ৭০ রোহিঙ্গা

ছবিঃ সংগৃহীত।

সাগর পথে মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে টাকা হাতিয়ে ৭০ জন রোহিঙ্গা নাগরিককে ট্রলারে তুলে সাগরে ভাসমান রেখে পালায় দালালচক্র।৫ দিন ভাসার পর জেলেদের সহায়তায় বৃহস্পতিবার (৯ নভেম্বর) ভোরে সাগর থেকে টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সংলগ্ন টেকনাফ সদর ইউনিয়ন ৫ নম্বর ওয়ার্ডের মহেশখালীয়া পাড়া নৌ-ঘাটে ফিরেছেন তারা।

জীবিত তীরে ফিরে আসা রোহিঙ্গা আলী হোসাইন বলেন, রোহিঙ্গা ক্যাম্পসহ স্থানীয় একটি দালালচক্র সাগর পথে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে আমাদের টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালীয়া পাড়ার কয়েকটি বাড়িতে ২-৩ দিন রাখেন। এরপর সুযোগ বুঝে রাতের আঁধারে ইঞ্জিনচালিত একটি কাঠের ট্রলারে তোলা হয়। গভীর সাগরে গিয়ে আমাদের ভয়ভীতি দেখিয়ে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয় তারা। পরে সাগরে ভাসমান রেখে দালালরা আরেকটি ট্রলারে পালিয়ে যায়। সাগরে বিক্ষিপ্তভাবে ৫ দিন ভাসমান থাকার পর স্থানীয় জেলেদের সহায়তায় সাগর থেকে মহেশখালীয়া পাড়া নৌ-ঘাটে ফিরে আসতে পেরেছি।

 

তিনি আরও বলেন, ওই ট্রলারে আমরা ২০ জন পুরুষ, ৪০ জন নারী ও ১০ জন শিশু ছিলাম সবাই উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরের বাসিন্দা।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জুবায়ের সৈয়দ বলেন, এ ঘটনার খবর পেয়ে পুলিশের একটি টিম ঘটনাস্থলে গেলে কোনো ভিকটিম ও দালালকে পাওয়া যায়নি। তবে ভেসে আসা ইঞ্জিনচালিত কাঠের ট্রলারটি জব্দ করা হয়েছে। ঘটনাস্থলে কোস্ট গার্ডের সদস্যরাও রয়েছেন। তারাও এ ঘটনা নিয়ে কাজ করছেন।

ওসি আরও বলেন, এ ঘটনার সঙ্গে কারা জড়িত তদন্ত চলছে। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।