শীতে ত্বকের রুক্ষতা দূর করবেন কীভাবে

শীতে ত্বকের রুক্ষতা দূর করবেন কীভাবে

সংগৃহীত

বছরের যেকোন সময়ের চেয়ে শীতের দিনে আমাদের ত্বকে বেশি করে পরিচর্যা এবং যত্নের প্রয়োজন। সবসময় যে বাজারে থেকে কেনা প্রসাধনী ব্যবহারে ত্বকের যত্ন হয় তা নয়। চাইলে বাড়িতে বসেই আপনি খেয়াল রাখতে পারেন ত্বকের। এজন্য কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-

শীতের মৌসুমে ত্বকের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা বজায় রাখার জন্য আগে ত্বক ময়শ্চারাইজড করা প্রয়োজন। এজন্য গোসলের পরে বিশেষ করে ক্রিম এবং বডি লোশন ব্যবহার করা প্রয়োজন। রাতে ঘুমাতে যাওয়ার আগেও হালকা ময়শ্চারাইজার ম্যাসাজ করে নেওয়া দরকার। 

অনেকের ত্বক একটু বেশিই রুক্ষ, শুষ্ক হয়। সেক্ষেত্রে ক্রিম কিংবা ময়শ্চারাইজারের পরিবর্তে তেল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল, নারকেল তেল- দু'ধরনের তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকে ময়শ্চারাইজড ভাব বজায় থাকবে। 

শীতের দিনে ত্বকের পরিচর্যার জন্য হলুদ একটি গুরুত্বপূর্ণ উপকরণ। তবে শুধু হলুদ মাখলে হবে না। এর সঙ্গে কিছু মিশিয়ে তারপর মাখা উচিত। হলুদের সঙ্গে দুধ, মধু, সামান্য তেল- এই উপকরণগুলির যেকোনও একটি মিশিয়ে গোসলের আগে ভালভাবে ত্বকে লাগিয়ে নিন। গোসলের সময় ভালোভাবে ধুয়ে নিন। সব উপকরণই সামান্য নিলে কাজ হয়ে যাবে। সম্ভব হলে হলুদের সঙ্গে দুধের সর মিশিয়েও ব্যবহার করতে পারেন।

শীতের দিনে রুক্ষ, শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক ফেটে যেতে পারে। এক্ষেত্রে দারুণভাবে কাজে লাগে শিয়া বাটার। এই উপকরণ ব্যবহার করতে পারেন স্ক্রাব করার ক্ষেত্রে। 

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই ভালো। শীতে ত্বকে আর্দ্রভাব বজায় রাখার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। বাড়িতে স্ক্রাব বা ফেসপ্যাক তৈরি করলে অ্যালোভেরা জেল মিশিয়ে নিতে পারেন। 

মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য খুবই উপকারী। এর সাহায্যে ত্বক মোলায়েম রাখা সম্ভব। তাই শীতের দিনে মুখে কিংবা গা-হাতে পায়ে স্ক্রাব করতে চাইলে মধু ব্যবহার করতে পারেন।