নর্থ বেঙ্গল সুগার মিল: ১১ হাজার টন চিনি তৈরির লক্ষ্যমাত্রা

নর্থ বেঙ্গল সুগার মিল: ১১ হাজার টন চিনি তৈরির লক্ষ্যমাত্রা

সংগৃহীত

নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের কেইন ক্যারিয়ারে আখ নিক্ষেপের মাধ্যমে ২০২৩-২৪ মৌসুমের মাড়াই কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শুক্রবার মিলটির ৯১তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। এবার প্রায় সাড়ে ১১ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে মাড়াই কার্যক্রম শুরু হলো।

বিএসএফআইসি চেয়ারম্যান শেখ শোয়েবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসআরআই মহাপরিচালক ড. মো. ওমর আলী, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা প্রমুখ।

মিল সূত্রে জানা গেছে, ২০২২-২৩ রোপণ মৌসুমে মিল জোন এলাকায় আখ চাষ হয়েছে ১৪ হাজার ৭০০ একর জমিতে। মিলের নিজস্ব ১ হাজার ৬০২ একর ও মিল এলাকায় ১১ হাজার ৫০০ জন কৃষকের ১৩ হাজার ৯৮ একর জমিতে আখ চাষ হয়েছে। ১২০ কর্মদিবসে ১ লাখ ৭০ হাজার টন আখ মাড়াই করে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৭৩০ টন।

এবার চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ৯০ শতাংশ। উৎপাদিত চিনির মূল্য ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। এ বছর প্রতি মণ আখের মূল্য ২২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে ২০২২-২৩ মাড়াই মৌসুমে ৫২ কর্মদিবসে ৮১ হাজার ৮২৯ টন আখ মাড়াই করা হয়। চিনি উৎপাদন করা হয় ৪ হাজার ৪০৭ টন। চিনি আহরণের হার ছিল শতকরা ৫ দশমিক ৩৬ ভাগ।