যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

সংগৃহীত

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা দলের প্রশ্নে কোনো দ্বিধা ছাড়াই ভারতের নাম বলে দেওয়া যায়। 

প্রথম আট ম্যাচের সবকটি জিতে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করা ভারত আজ বেঙ্গালুরুতে লিগপর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলে যাদের অবস্থান একদম তলানিতে। 

সেমিফাইনালের লাইনআপ আগেই চূড়ান্ত হয়ে যাওয়ায় এক বনাম দশের অর্থহীন এই লড়াই নিয়ে চায়ের কাপে ঝড় ওঠার কথা নয়। কিন্তু শনিবার নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে আট উইকেটে হারায় বাংলাদেশের জন্য এই ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

ক্রিকেটের গৌরবময় অনিশ্চয়তার সূত্র ধরে কোনোভাবে আজ নেদারল্যান্ডস জিতে গেলে কপাল পুড়বে বাংলাদেশের!

নেদারল্যান্ডস ও শ্রীলংকার সমান চার পয়েন্ট নিয়ে নেট রানরেটে এগিয়ে থাকায় আপাতত পয়েন্ট টেবিলে আটে রয়েছে বাংলাদেশ। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে এই বিশ্বকাপের শীর্ষ আট দল। আজ নেদারল্যান্ডস জিতলে বাংলাদেশ নেমে যাবে নয়ে। সে ক্ষেত্রে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা হবে না তাদের। 

প্রশ্ন হলো, যে ভারতকে হারাতে পারেনি কোনো দল, তাদের বিপক্ষে ন্যূনতম সুযোগ কী আছে ডাচদের? দুদিন আগে এই প্রশ্নের উত্তর দিয়েছেন ডাচ ব্যাটার তেজা নিদামানারু, ‘এটা তো ক্রিকেট খেলা, তাই না? তাই জয় পাওয়া সম্ভব। অপ্রত্যাশিত ঘটনা তো ঘটেই।’

চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পেতে নেদারল্যান্ডস অলৌকিক কিছুর স্বপ্ন দেখলেও বাস্তবতা হলো, ভারত আজ নয়ে নয় করতে না পারলে তা হবে বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন। সেমিফাইনালের প্রস্তুতি সারার পাশাপাশি এই ম্যাচ থেকে আরও কিছু পাওয়ার আছে স্বাগতিকদের। 

আগের ম্যাচে ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির বিশ্বরেকর্ডে ভাগ বসানো বিরাট কোহলির সামনে আজ সেঞ্চুরির ফিফটি পূর্ণ করার সুবর্ণ সুযোগ। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলার সুবাদে এম চিন্নাস্বামী স্টেডিয়াম কোহলির ঘরের মাঠ। 

সেখানে শচীনের রেকর্ড ভেঙে ওয়ানডে ইতিহাসের প্রথম ব্যাটার হিসাবে ৫০ সেঞ্চুরির মাইলফলক ছুঁতে মুখিয়ে থাকার কথা ভারতের ব্যাটিং মেরুদণ্ডের। আগের আট ম্যাচে ৫৪৩ রান করা কোহলি আজ জ্বলে উঠলে বাংলাদেশও শঙ্কামুক্ত হবে!