দিনাজপুরে হাবিপ্রবির শিক্ষার্থীদের ট্রেন অবরোধ

দিনাজপুরে হাবিপ্রবির শিক্ষার্থীদের ট্রেন অবরোধ

ছবিঃ সংগৃহীত।

দিনাজপুর রেলস্টেশনে ‘একতা এক্সপ্রেস’ ট্রেন অবরোধ করেছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।

আব্দুর রাজ্জাক নামে এক ছাত্রকে নির্যাতনের অভিযোগে এ অবরোধ করা হয়। তবে বিচারের আশ্বাসে ৪২ মিনিট পর ছেড়ে দেওয়া হয় ট্রেনটি।

 

অভিযোগকারী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই অনুষদের ছাত্র আব্দুর রাজ্জাক জানান, তিনি ঢাকা থেকে একতা এক্সপ্রেসে দিনাজপুর আসছিলেন। পথে টাঙ্গাইলে ‘ঞ’ বগির গেটে ট্রেনের পরিচালক বিশ্বজিত রায় টিকিট দেখতে চান। এসময় আব্দুর রাজ্জাক তার ‘চ’ বগির টিকিট দেখান। এক বগির টিকিট নিয়ে আরেক বগিতে কেন এসেছেন বলে টাকা দাবি করেন বিশ্বজিত রায়। টাকা না পেয়ে আব্দুর রাজ্জাককে মারধর করেন। পরে ট্রেনের অন্যান্যযাত্রীদের সহযোগিতায় রক্ষা পান আব্দুর রাজ্জাক।

পরে বিশ্ববিদ্যালয়ের একটি ফেসবুক পেজে লাইভে গিয়ে হাবিপ্রবির ওই শিক্ষার্থী প্রশাসন, ট্রেনের যাত্রী ও রেলওয়ে পুলিশের সহযোগিতা চান। এরপর ট্রেনটি রাত সাড়ে ৮টায় দিনাজপুর স্টেশনের ১ নম্বর প্লাটফর্মে এলে হাবিপ্রবির শিক্ষার্থীরা বিশ্বজিত রায়ের শাস্তির দাবিতে ট্রেন আটকে দেন।

 

পরে রেল কর্তৃপক্ষের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর প্রফেসর মো. মাহীম হোসেন ও প্রফেসর মো. রবিউল ইসলাম কথা বলার পর, বিচারের আশ্বাসে ট্রেনটি ছেড়ে দেওয়া হয়।

এ ঘটনায় ট্রেনের পরিচালক বিশ্বজিত রায়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। একই সঙ্গে রেলওয়ে কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

দিনাজপুর রেলস্টেশনের সুপার একেএম জিয়াউর রহমান বলেন, ওই শিক্ষার্থী লিখিত অভিযোগ করেছেন। আমরা তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষকে জানিয়েছি। রেলওয়ে পশ্চিম জোনের জিএম অশিম কুমার তালুকদার তদন্ত কমিটি করে দিয়েছেন। কমিটিকে তিনদিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।