ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করবেন যেভাবে

ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করবেন যেভাবে

ছবিঃ সংগৃহীত।

গুগল ছাড়া এক মুহূর্তও কাটানো সম্ভব না। যখন যা কিছু জানতে চান এক ক্লিকেই সবকিছু হাজির ফোনের স্ত্রিনে।গুগলের জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। বিশ্বের কোনো শহর কিংবা রাস্তা এখন আর অচেনা নয়।

 

তবে গুগলের অন্যান্য ফিচারের মতোই গুগল ম্যাপ ব্যবহারে দরকার ফোনের ইন্টারনেট থাকা। গুগল নতুন এক ফিচার যুক্ত করেছে ‘গুগল ম্যাপস অফলাইন’। এর ফলে বিশেষ করে কেউ যদি এমন কোনো স্থানে যাওয়ার পরিকল্পনা করেন, যেখানে ভালো নেটওয়ার্ক কভারেজ না পাওয়ার সম্ভাবনা রয়েছে এবং ইন্টারনেট পরিষেবাও পাওয়া সম্ভব নয়।

আবার অনেকে সময় কারও ফোনের মোবাইল ডেটা শেষ হয়ে গেলেও এই ফিচার ব্যবহার করা সম্ভব। এবার জেনে নিন ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করার উপায়-

অফলাইন গুগল ম্যাপ ডাউনলোড করতে পারেন। এজন্য নিজেদের ফোনের গুগল ম্যাপ অ্যাপে যেতে হবে-এটি অ্যান্ড্রয়েড বা আইওএস কি না তা বিবেচ্য নয়। এখন স্ক্রিনের উপরের বাম কোণে ‘হ্যামবার্গার’ মেনু আইকনে ক্লিক করতে হবে এবং ‘অফলাইন ম্যাপস’-এ ক্লিক করতে হবে। অ্যান্ড্রয়েডের আপডেট হওয়া সংস্করণগুলোতে, এই মেনুটি অনুসন্ধান বারের কাছে উপরের ডানদিকে কোণে ব্যবহারকারীর প্রোফাইল ছবিতে ট্রান্সফার হয়েছে।

 

এরপর স্ক্রিনের ‘সিলেক্ট ইওর ওন ম্যাপ’ বাটনে ক্লিক করতে হবে এটি একটি নীল বাক্স সহ একটি মানচিত্র ওপেন করবে। ব্যবহারকারীরা জুম আউট করতে ক্লিক করতে পারেন এবং নীল বাক্সের মধ্যে যে অঞ্চলটি ডাউনলোড করতে চান তা মানানসই করতে মানচিত্রের উপর স্ক্রল করতে পারে। এখানে অন্য কোনো সার্চ অপশন নেই, তাই এটিই একমাত্র উপায় যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের পছন্দের এলাকা সিলেক্ট করতে পারেন।

একবার ব্যবহারকারীরা যে এলাকাটি ডাউনলোড করতে চান, সেটি সিলেক্ট করলে, অফলাইন ব্যবহারের জন্য মানচিত্রটি সেভ করতে ব্যবহারকারীদের কত পরিমাণ ডেটার প্রয়োজন হবে তা দেখা যাবে। ব্যবহারকারীরা যদি সেই ডেটা খরচ করতে রাজি থাকেন, তাহলে নিচের ‘ডাউনলোড’ বাটনে ক্লিক করতে হবে।