মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক রবিউল

মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক রবিউল

সংগৃহীত

মেহেরপুরে অবস্থিত মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মো. রবিউল ইসলাম। সোমবার (১৩ নভেম্বর) এক সরকারি প্রজ্ঞাপনে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে তাকে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিন।

শিক্ষামন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, 'মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে 'মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন, ২০১৩'র ১০ (১) ধারা অনুসারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল ইসলামকে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হলো।'

নিয়োগের শর্তে বলা হয়, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন। বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রয়োজনে যেকোনো সময় তার নিয়োগ বাতিল করতে পারবেন বলেও উল্লেখ করা হয়।

অধ্যাপক রবিউল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচিত একজন সদস্য। তার জন্ম ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলায়। তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও ১৯৯৬ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরে ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে যোগদান করেন। 

তিনি দুর্যোগ ও ব্যবস্থাপনায় থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ২০১০ সালে এমএসসি সম্পন্ন করেন। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি রাবির হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ ছিলেন।