নিরপেক্ষ নির্বাচন চায় মার্কিন যুক্তরাষ্ট্র : পিটার হাস

নিরপেক্ষ নির্বাচন চায় মার্কিন যুক্তরাষ্ট্র : পিটার হাস

সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বুধবার (১৫ নভেম্বর) বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আগামী নির্বাচনে একটি নিরপেক্ষ অবস্থানে থাকবে। নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের পক্ষে নয় মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আগে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বৈঠক করতে বেলা ১১টার দিকে সচিবালয়ে পৌঁছান মার্কিন রাষ্ট্রদূত। পরে মন্ত্রীর দপ্তরে বৈঠকটি শুরু হয়।

বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন চায়। চলমান রাজনৈতিক অস্থিরতা পরিহার করে শর্তহীন একটি সংলাপের ওপর জোর দেন মার্কিন রাষ্ট্রদূত।

এর আগে সোমবার (১৩ নভেম্বর) জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ সময় যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র দেয়া একটি চিঠি জাতীয় পার্টির কাছে পৌঁছে দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত।

অপরদিকে পিটার হাস-এর সাথে বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, সংলাপের আর সময় নেই, আজ তফসিল ঘোষণার দিন। 

সেতুমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র ফ্রি ফেয়ার নির্বাচন চায় যা হতে হবে সহিংসতামুক্ত। কোনো রাজনৈতিক দলের পক্ষ নিবে না যুক্তরাষ্ট্র। শর্তহীন সংলাপ, শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ তৈরিতে সহায়তা করবে।

ডোনাল্ড লু যে চিঠি দিয়েছে সেটা দলের মতামত ছাড়া সাংবাদিকদের বলা যায় না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, পার্টিতে আলাপ করে ডোনাল্ড লু’র দেয়ার চিঠির বিষয়বস্তু জানানো হবে।