মোংলা ইপিজেডে বাংলাদেশী কোম্পানি ৬২ লাখ ৩০ হাজার ডলার বিনিয়োগ করছে

মোংলা ইপিজেডে বাংলাদেশী কোম্পানি ৬২ লাখ ৩০ হাজার ডলার বিনিয়োগ করছে

মোংলা ইপিজেডে বাংলাদেশী কোম্পানি ৬২ লাখ ৩০ হাজার ডলার বিনিয়োগ করছে

বাংলাদেশী কোম্পানি মেসার্স সিআইপি লিমিটেড মোংলা ইপিজেডে ৬২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বিনিয়োগ করে একটি ব্যাগ ও লাগেজ উৎপাদন কারখানা স্থাপন করতে যাচ্ছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সাথে আজ ঢাকায় বেপজা কমপ্লেক্সে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং সিআইপি লিমিটেডের চেয়ারম্যান এম.এ হানিফ ভুঁইয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।বেপজার নির্বাহী চেয়ারম্যান মোংলা ইপিজেডে বিনিয়োগের জন্য সিআইপি লিমিটেডকে ধন্যবাদ জানান। তিনি বলেন, মোংলা ইপিজেডে লাগেজ ও ব্যাগ প্রস্তুতকারী আরও দুটি গ্রুপ সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করছে। সিআইপি লিমিটেড মোংলা ইপিজেডে সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সিআইপি লিমিটেডের চেয়ারম্যান এম. এ হানিফ ভুঁইয়া বলেন, তারা আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে কারখানার নির্মাণ কাজ সম্পন্ন করে ২০২৪ সালের নভেম্বর নাগাদ বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবেন। মোংলা পোর্টের উল্লেখ করে তিনি বলেন, পণ্য আমদানি- রপ্তানির জন্য আমরা চট্টগ্রাম পোর্টের পরিবর্তে মোংলা পোর্ট ব্যবহার করবো যা আমাদের সময় ও অর্থ সাশ্রয় করবে। 

সিআইপি লিমিটেড বার্ষিক ৯৫ লাখ পিস ব্যাকপ্যাক, সফট লাগেজ, হার্ড লাগেজ, ডাফল, ট্রলি, স্কুল ব্যাগ এবং মহিলাদের হাতব্যাগ উৎপাদন করবে। প্রতিষ্ঠানটিতে ১৫৫০ জন বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেপজার নির্বাহী পরিচালক (প্রশাসন) আ.ন.ম ফয়জুল হক, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং নির্বাহী পরিচালক (জনসংযোগ) এ.এস.এম. আনোয়ার পারভেজ উপস্থিত ছিলেন।

পদ্মা সেতু চালু এবং মোংলা পোর্টের কার্যক্রম গতিশীল হওয়ায় মোংলা ইপিজেডে বিনিয়োগকারীদের চাহিদা বেড়েছে। উল্লেখ্য, মোংলা ইপিজেডে বর্তমানে ৩১টি চালু শিল্প প্রতিষ্ঠান রয়েছে যেখানে ১৫,০৬২ জন বাংলাদেশী কর্মরত রয়েছেন।

সূত্র : বাসস