যুদ্ধের পর প্রথম জ্বালানি সহায়তা পেল গাজা

যুদ্ধের পর প্রথম জ্বালানি সহায়তা পেল গাজা

সংগৃহীত

ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম জ্বালানি সহায়তা পেয়েছে অবরুদ্ধ গাজা। বুধবার (১৫ নভেম্বর) মিসর-গাজা সীমান্তের রাফাহ ক্রসিং দিয়ে ডিজেল জ্বালানির একটি ট্রাক প্রবেশ করেছে দেশটিতে। খবর এএফপির।

মিসর সীমান্তে দায়িত্বে থাকা একজন নিরাপত্তীকর্মী জানায়, ইউএন (জাতিসংঘ) এইডের ২ হাজার ৪০০ লিটারের একটি জ্বালানির ট্রাক ইতোমধ্যে গাজায় পৌঁছেছে। আরও দুই ট্রাক মিসর সীমান্তে রাখা আছে।

এতদিন ইসরায়েল গাজায় যেকোনো ধরনের জ্বালানি ত্রাণ পাঠাতে বাধা দিয়ে আসছিল। তাদের দাবি গাজায় পর্যাপ্ত জ্বালানি মজুদ আছে। তবে বেশ কিছুদিন ধরে ইউএন কর্মকর্তারা সতর্কবার্তা দিয়ে আসছিল, গাজায় জ্বালানির অভাবে যে অচলাবস্থা তৈরি হচ্ছে তার ফলে অন্যান্য ত্রাণ ও মানবিক সহায়তা চালানোর জন্যও জ্বালানি বরাদ্দ থাকবেনা।

অবশেষে ইসরায়েল ত্রাণ হিসেবে জ্বালানি পাঠাতে এই শর্তে মোট দেয় যে, এই জ্বালানি হাসপাতালের কাজে ব্যবহার করা হবে না।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি আন্তর্জাতিক সূত্র এএফপিকে জানায়, ২ হাজার ৪০০ লিটার জ্বালানি দুই দিনের বরাদ্দে পাঠানো হয়েছে। গাজায় যে অচলাবস্থা চলছে তার পরিবর্তে এই সাহায্য হাসপাতাল বা কোনো কিছু পরিচালনার জন্যই যথেষ্ট নয়।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধে এখন পর্যন্ত ১১ হাজার ফিলিস্তিনি মারা গেছে। এদিকে জ্বালানির অভাবে গাজার অনেক হাসপাতালে চিকিৎসা সেবাও বন্ধ হয়ে যাচ্ছে।