মিসর-জর্ডান সফরে যাচ্ছেন ইইউ প্রধান

মিসর-জর্ডান সফরে যাচ্ছেন ইইউ প্রধান

মিসর-জর্ডান সফরে যাচ্ছেন ইইউ প্রধান

ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন মিসর ও জর্ডান সফর করবেন।বুধবার তার মুখপাত্র জানান, পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে চলা ইসরাইল ও ফিলিস্তিনির লড়াইয়ের প্রেক্ষাপটে তিনি এ সফর করবেন।

মুখপাত্র এরিক মামার বলেন, ‘শনিবার তিনি ইইউ মানবিক সহায়তার বহর আগমনের জন্য ইসরাইলের সীমান্তবর্তী সিনাই ভ্রমণের আগে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাথে দেখা করবেন।’তিনি এক্সে (সাবেক টুইটার) লেখেন, তারপর তিনি জর্ডানে রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথে দেখা করবেন।হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনি অঞ্চলের স্বাস্থ্য কর্মকর্তারা বলছে, গাজায় ইসরাইলের বোমাবর্ষণ এবং স্থল আক্রমণে ১১ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

নভেম্বরের শুরুতে ইইউ কূটনীতিকদের কাছে এক বক্তব্যে ইইউ প্রধান বলেন, ২৭-সদস্যের ব্লক ফিলিস্তিনি অঞ্চলের সবচেয়ে বড় দাতা এবং গাজার জন্য তার মানবিক সহায়তা ২৫ মিলিয়ন ইউরো (২৭ মিলিয়ন ডলার) বাড়িয়ে দেবে।তিনি বলেন, গাজায় তাদের অভিযানে দেশটি বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে সচেষ্ট হওয়া অপরিহার্য।

তিনি কূটনীতিকদের বলেন, ‘যুদ্ধ বন্ধের একটি পূর্বশর্ত হলো গাজা সন্ত্রাসীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল হতে পারে না এবং হামাস আর ওই অঞ্চলের দায়িত্বে থাকবে না।’তিনি যোগ করেছেন, এমনকি সঙ্ঘের ক্ষোভের মধ্যেও দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য একটি ‘দৃষ্টিভঙ্গি’ থাকা দরকার।ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলও বৃহস্পতিবার থেকে মধ্যপ্রাচ্যে মানবিক ও রাজনৈতিক আলোচনার জন্য ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা, বাহরাইন, সৌদি আরব, কাতার ও জর্ডানে থাকবেন।
সূত্র : বাসস