জোটভুক্ত হতে চাইলে শনিবারের মধ্যে ইসিতে জানাতে হবে

জোটভুক্ত হতে চাইলে শনিবারের মধ্যে ইসিতে জানাতে হবে

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো জোটের অন্তর্ভুক্ত হয়ে অভিন্ন প্রতীকে ভোট করতে চাইলে আগামীকাল শনিবারের (১৮ নভেম্বর) মধ্যে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করতে হবে। নিবন্ধিত ৪৪টি দলের প্রতি এ আহ্বান জানিয়েছে ইসি।

নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে, তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে।

তিনি বলেন, এমন প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনি তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের বিধান রয়েছে।

আশাদুল হক বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী নির্বাচনি জোটের প্রতীকের জন্য তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করতে হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ নভেম্বর মনোনয়নপত্র জমার শেষ সময় রয়েছে। বাছাই ১-৪ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। ভোট হবে ৭ জানুয়ারি।

প্রার্থিতা প্রত্যাহারের পর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা। জোটভুক্ত হলে সংশ্লিষ্ট দলের সম্মতি সাপেক্ষে একটি প্রতীক বরাদ্দ দেবেন তিনি।