শপথ নিলেন মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি

শপথ নিলেন মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি

মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন ড. মোহাম্মদ মুইজ্জু ছবি: সংগৃহীত

মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন ড. মোহাম্মদ মুইজ্জু। তিনি এর মাধ্যমে মালদ্বীপ প্রজাতন্ত্রের অষ্টম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নিলেন। শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় রিপাবলিক স্কয়ারে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে নতুন রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফ শপথ নেন। শপথ পরিচালনা করেন প্রধান বিচারপতি আহমেদ মুতাসিম আদনান। শপথ অনুষ্ঠানে দেশি-বিদেশি প্রতিনিধিসহ অসংখ্য মানুষ উপস্থিত ছিলেন।

ড. মোহাম্মদ মুইজ্জু শপথ অনুষ্ঠানের পর নিজের প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি ন্যায়পরায়ণ থাকব। চুরি ও দুর্নীতিকে কঠোরভাবে প্রত্যাখ্যান করব।’

মালদ্বীপের স্বাধীনতার কথা তুলে ধরে মুইজ্জু জানান, তিনি মালদ্বীপকে এমন একটি দেশে পরিণত করবেন যা বাইরের সব সাংস্কৃতিক প্রভাব বলয় থেকে হবে মুক্ত।

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিদের নিয়ে রাষ্ট্রপতি ড. মোহাম্মদ মুইজ্জু এবং ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফ ইসলামিক সেন্টারে মাগরিবের নামাজ আদায় করেন। ইমাম হিসেবে ইমামতি করেন নতুন প্রশাসনের ইসলামিক মন্ত্রী ড. মোহাম্মদ শহীদ আলী সাঈদ। নামাজে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দুজনকেই সামনের সারিতে দেখা গেছে।

এটি মালদ্বীপের ইতিহাসে প্রথমবারের মতো ঘটনা। অতীতে শপথ নেওয়া রাষ্ট্রপতিরা তাদের মন্ত্রিসভা নিয়োগের জন্য তাদের শপথ নেওয়ার পরে রাষ্ট্রপতির কার্যালয়ে রওনা দেন। পরে সন্ধ্যায় ৭টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতির কার্যালয়ে নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার পর্ব শুরু হয়।

নতুন প্রশাসনের সূচনা উপলক্ষে রাত ৯টায় ইজ্জুদ্দীন জেটির কাছে একটি আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে, বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশেষ প্রতিনিধি এবং স্টেট কাউন্সিলর শেন ইজিন, সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি এবং বুসান সিটির মেয়র পার্ক হিউ জুনও, জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি ও উপ-পররাষ্ট্রমন্ত্রী কোমুরা মাসাইসোও প্রমুখ শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।