ভারতের কাছে বড় হার বাংলাদেশের

ভারতের কাছে বড় হার বাংলাদেশের

ছবি: সংগৃহীত

তিনশর বেশি রান তাড়া করতে হতো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে। বড় লক্ষ্য তাড়ায় হাফ সেঞ্চুরি পেলেন চৌধুরি মোহাম্মদ রিজওয়ান, আহরার আমিন এবং মাহফুজুর রহমান রাব্বি। তবে কাজে এলো কারও হাফ সেঞ্চুরিই। তাতে পুরো ম্যাচে দাপট দেখাতে না পারা বাংলাদেশের যুবাদের হারতে হয়েছে ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দলের কাছে, ৯২ রানে। প্রথম দেখাতেও তাদের কাছে হারতে হয়েছিল বাংলাদেশকে।

জয়ের জন্য ৩১৮ রান তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে দারুণ ব্যাটিং করা জিসান আলম এদিন ফিরে গেছেন ২ রান করে। নামান তিওয়ারির বলে দিগবিজয় পাতিলকে ক্যাচ দিয়ে ফেরেন বাংলাদেশের এই ওপেনার। আরেক ওপেনার আশিকুর রহমান শিবলি সাজঘরের পথে হেঁটেছেন পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই। মুশির খানের বলে লেগ বিফোর উইকেট হয়েছেন ২০ বলে ১৫ রান করা আশিকুর। এরপর অবশ্য প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রিজান হোসেন এবং রিজওয়ান। তারা দুজনে মিলে যোগ করেন ৪১ রান। রিজানকে ফিরিয়ে জুটি ভাঙেন মুরুগান অভিষেক।

৩২ বলে ১৪ রান করে ফিরে যেতে হয়েছে রিজানকে। তার সঙ্গে জুটি গড়া রিজওয়ান অবশ্য হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। তবে দলের রান একশ পার করে এবং নিজে পঞ্চাশ ছুঁয়ে সাজঘরের পথে হাঁটেন। ৮০ বলে রিজওয়ান খেলেছেন ৫১ রানের ইনিংস। ব্যাট হাতে সুবিধা করতে পারেননি শিহাব জেমস। ১০ রান করা এই ব্যাটার আউট হয়েছেন মুশির খানের বলে। এরপর অবশ্য আহরার ও মাহফুজুর মিলে বাংলাদেশকে টানতে থাকেন। তবে কেউই বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখাতে পারেননি। রিজওয়ানের মতো হাফ সেঞ্চুরির পর ফিরতে হয়েছে আহরারকেও। ৫৫ রানের ইনিংস খেলা বাংলাদেশের অধিনায়ককে নিজের শিকার বানিয়েছেন মুশির।

শেষ দিকে বাংলাদেশের আর কোনো ব্যাটারই সেভাবে দাঁড়াতে পারেননি। তাতে করে ২২৫ রানে থামতে হয় বাংলাদেশের যুবাদের। কেউ সঙ্গ দিতে না পারলেও ৫৩ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন মাহফুজুর। ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দলের হয়ে চারটি উইকেট নিয়েছেন মুশির।

এর আগে ব্যাটিং করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৩১৭ রানের পুঁজি পায় ভারতের যুবারা। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস খেলেছেন ওপেনার আদর্শ সিং। এ ছাড়া মুশির খান ৭০ এবং প্রিয়াংশু মলিয়া খেলেছেন অপরাজিত ৬৫ রানের ইনিংস। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট পেয়েছেন রাফি উজ জামান রাফি, শেখ পারভেজ জীবন এবং মাহফুজুর।