দক্ষিণ আফ্রিকার সংসদীয় ভোটের আগে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ইসরাইল

দক্ষিণ আফ্রিকার সংসদীয় ভোটের আগে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ইসরাইল

দক্ষিণ আফ্রিকার সংসদীয় ভোটের আগে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ইসরাইল

দক্ষিণ আফ্রিকার সংসদীয় ভোটের আগে দেশটিতে অবস্থিত ইসরাইলি রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে ইসরাইল। সোমবার (২১ নভেম্বর) ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এক এক্স বার্তায় এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সাউথ আফ্রিকার সর্বশেষ বিবৃতির পর প্রিটোরিয়ায় ইসরাইলের রাষ্ট্রদূতকে পরামর্শের জন্য জেরুজালেমে ফেরত পাঠানো হয়েছে।গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত ইসরাইলি দূতাবাস বন্ধ এবং ইসরইলের সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করার প্রস্তাবের ওপর দক্ষিণ আফ্রিকার সংসদে একটি ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

হামাস শাসিত গাজায় ইসরাইলের চলমান নৃশংসতায় পদক্ষেপ না নেয়ায় সমালোচিত হয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।মঙ্গলবার (২১ নভেম্বর) এমন মন্তব্য করেন স্কেমা বিজনেস স্কুলের ক্রীড়া ও ভূ-রাজনৈতিক অর্থনীতির অধ্যাপক সাইমন চ্যাডউইক।

তিনি বলেন, ‘ফিলিস্তিনে এমন খেলোয়াড়, দল ও পরিবার রয়েছে যারা ইসরাইলের চলমান সহিংসতার শিকার হচ্ছে। অথচ এ বিষয়ে ফিফা কিছুই বলেনি।’তিনি আরো বলেন, ‘হয়তো যদি ফিলিস্তিন বড় দেশ হতো, ফিফার কাছে আরো প্রভাবশালী হতো, তবে সেখানে যা ঘটছে সে সম্পর্কে এক রকম বিবৃতি অবশ্যই দিতো।’

এদিকে মঙ্গলবার বিশ্বকাপ ২০২৬ কোয়ালিফায়ারে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ফিলিস্তিন। ম্যাচটি ফিলিস্তিনের হোম গেম হিসেবে নির্ধারিত হলেও গাজা এবং অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলের আক্রমণের পরে এটি কুয়েতে স্থানান্তরিত হয়েছিল।এছাড়া ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণের পর ফিফা রাশিয়ান দলকে বিশ্বকাপ ২০২২ বাছাইপর্ব থেকে নিষিদ্ধ করেছে এবং সকল ইউরোপীয় প্রতিযোগিতা থেকে রাশিয়ান ক্লাবগুলোকে বাদ দিয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে গাজায় ১৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। তবুও ফিফা এবং উয়েফা এখনো ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি।

সূত্র : আলজাজিরা