এবার ডলারের দাম কমানোর সিদ্ধান্ত

এবার ডলারের দাম কমানোর সিদ্ধান্ত

ফাইল ছবি

এবার ডলারের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। গত এক বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো দাম কমানোর সিদ্ধান্ত নিল ব্যাংক। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে কেনা-বেচায় ডলারের দাম কমবে ৫০ পয়সা। প্রবাসী ও রপ্তানি আয় কেনার পাশাপাশি আমদানিকারকের কাছে ডলার বিক্রিতে কমবে ৫০ পয়সা।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। ভার্চুয়াল এ সভা অনুষ্ঠিত হয়।

বাণিজ্যিক ব্যাংক-সংশ্লিষ্ট এ দুটি সংগঠন মূলত ডলারের জোগান ও চাহিদার ওপর নির্ভর করে বিভিন্ন সময়ে এই সংগঠন দুটি ডলারের বিনিময় হার নির্ধারণ করে।

গত বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শে তারা ডলারের দাম নির্ধারণের দায়িত্ব পালন করছে। তবে এ দুই সংগঠন ডলারের দর নির্ধারণের দায়িত্ব নেওয়ার পর ডরারের দাম আগের তুলনায় কখনো কমানো হয়নি।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী ও রপ্তানি আয় কিনতে ডলারের দাম হবে সর্বোচ্চ ১১০ টাকা, আগে যা ছিল ১১০ টাকা ৫০ পয়সা। আর আমদানি দায় মেটাতে ডলারের দাম নেওয়া যাবে ১১০ টাকা ৫০ পয়সা, আগে যা ছিল ১১১ টাকা।

তবে প্রবাসী আয়ে সরকারের ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকও একই পরিমাণ প্রণোদনা দিতে পারবে। ফলে রেমিটেন্স পাঠালে ডলারপ্রতি সর্বোচ্চ ১১৫ টাকা ৫০ পয়সা পাবেন প্রবাসীরা।

এই সভায় প্রায় ৪০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অন্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।