প্রসূতির মৃত্যুর ঘটনায় সেই সেন্ট্রাল হাসপাতাল সিলগালা

প্রসূতির মৃত্যুর ঘটনায় সেই সেন্ট্রাল হাসপাতাল সিলগালা

সংগৃহীত

গাজীপুরের কালীগঞ্জে চিকিৎসকের অবহেলায় প্রসূতি মৃত্যুর ঘটনায় সেই সেন্ট্রাল হাসপাতাল সাময়িকভাবে সিলগালা করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়া পরিচালিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কালীগঞ্জ সেন্ট্রাল হাসপাতালকে সিলগালা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এসএম মনজুর-এ-এলাহী।

তিনি জানান, এ ঘটনায় এর আগে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. সানজিদা পারভিনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকিরা হলেন, ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. সৈয়দ মো. শহিদুল ইসলাম (সদস্য সচিব) ও অ্যানেস্থেসিয়া বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. মো. ইমরান খান (সদস্য)। কমিটিকে তিন কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানে অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. সৈয়দ মো. শহিদুল ইসলাম, কালীগঞ্জ থানার এসআই শামীম আল মামুন, বেঞ্চ সহকারী মাহবুবুল ইসলাম, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।  

ভ্রাম্যমাণ আদালতের বিচারক উম্মে হাফছা নাদিয়া বলেন, হাসপাতালে চিকিৎসককের অবহেলায় রোগী মৃত্যুর বিষয়টি নিয়ে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশিত হয়েছে। এছাড়াও মৃত্যুর ঘটনাটি নিয়ে স্থানীয় উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ প্রাথমিক তদন্ত ছাড়াও তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, মৃত্যুর বিষয়টি স্বাভাবিক কোনো বিষয় ছিল না। যে কারণে আমরা সবকিছু পর্যবেক্ষণ করে হাসপাতালটির হাল-নাগাদ কাগজপত্র না থাকার কারণে আপাতত হাসপাতালটিকে সাময়িকভাবে সিলগালা করে দিয়েছি। অভিযোগ প্রমাণিত হলে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে। জনস্বার্থে উপজেলা প্রশাসনের নিয়মিত কাজের অংশ হিসেবে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।