আর্জেন্টিনার নতুন তারকা এচেভেরি

আর্জেন্টিনার নতুন তারকা এচেভেরি

ছবি: সংগৃহীত

আর্জেন্টিনা যুবদলের প্রতিনিধিত্ব করেছেন লিওনেল মেসিও। যুব বিশ্বকাপের শিরোপাও আছে খুদে জাদুকরের। বয়সভিত্তিক দলে খেলে পরবর্তী সময়ে বিশ্বফুটবলে আলো ছড়িয়েছেন কার্লোস তেভেজ, হাভিয়ের মাসচেরানো ও পাবলো সাবালেতার মতো তারকারাও। কিশোরদের আসর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপেও আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেছেন তেভেজ-মাসেরানো-সাবালেতারা।

এই তারকাদের পদাঙ্ক অনুসরণ করে ক্লাউদিও এচেভেরি বিশ্বফুটবলের মহাতারকা হতে পারবে কি না তা বলবে সময়, তবে জাকার্তায় ছোটদের বিশ্বকাপে নজরকাড়া নৈপুণ্যে উজ্জ্বল আগামী দিনের বার্তা দিয়ে রাখছে এই আর্জেন্টাইন কিশোরও।

এচেভেরির অসাধারণ পারফরম্যান্সেই অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টাইন কিশোররা। হোক না ছোটদের বিশ্বকাপ, আকাশি নীলের বিখ্যাত ১০ নম্বর জার্সির মর্যাদা দুর্দান্তভাবে সমুন্নত রাখছে এই কিশোর। আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের স্বপ্নিল পথচলায় সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে এচেভেরি। তবে সেরা নৈপুণ্যটা দেখাল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে।  

জাকার্তা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ব্রাজিল কিশোরদের বিপক্ষে আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের ৩-০ গোলের জয়ে তিনটি গোলই এসেছে রিভার প্লেটে খেলা এই বিস্ময়বালকের পা থেকে। এই জয় ছোটদের বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে দিয়েছে আর্জেন্টাইন কিশোরদের। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন জার্মানি অনূর্ধ্ব-১৭ দল।

কোয়ার্টার ফাইনালে জার্মান কিশোররা ১-০ গোলে হারায় স্পেন অনূর্ধ্ব-১৭ দলকে। ব্রাজিলের বিপক্ষে হ্যাটট্রিকসহ আসরে যৌথভাবে সর্বোচ্চ ৫ গোলও এখন এচেভেরির।

২৮ মিনিটে কিছুটা ভাগ্যের সহায়তা পেয়ে আর্জেন্টিনাকে এগিয়ে নেয় এচেভেরি। ডিলান গোরোসিতোর অ্যাসিস্টে বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে বল জালে জড়িয়েছে আর্জেন্টিনার নাম্বার টেন। ৫৮ মিনিটে দুরূহ কোণ থেকে করা এচেভেরির গোলেই ব্যবধান হয় দ্বিগুণ।

এরপর ৭১ মিনিটে ব্রাজিলের জালে আরেকবার বল জড়িয়ে হ্যাটট্রিক পূরণ করে এচেভেরি। অগাস্তিন রুবার্তোর থ্রু বলে ম্যাচে নিচের তৃতীয় গোলটি করেছে আর্জেন্টিনার ‘নতুন’ এই সেনসেশন। ফিফা