ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন

ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন

ছবিঃ সংগৃহীত।

ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন। সম্প্রতি স্পেনের প্রধানমন্ত্রী সম্পর্কে ইসরায়েলের বিরুপ মন্তব্যের কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়েছিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। সেখানে ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করা হচ্ছে বলে অভিহিত করেন তিনি।

 

পেদ্রো বলেন, হাজার হাজার ছেলে-মেয়েসহ নিরীহ বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়। পেদ্রোর এমন মন্তব্য ভালো ভাবে গ্রহণ করেনি ইসরায়েল। তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, তার এমন মন্তব্য সন্ত্রাসবাদকে উৎসাহিত করছে।

এমন বিস্ফোরক দাবির জের ধরেই ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন। শুক্রবার এক বিবৃতিতে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, স্পেনের প্রধানমন্ত্রী সম্পর্কে ইসরায়েলি সরকারের মিথ্যা এবং অগ্রহণযোগ্য দাবি ব্যাখ্যা করার জন্যই রোডিকা রেডিয়ান-গর্ডনকে তলব করা হয়েছে।

শুক্রবার বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে রাফাহ সীমান্ত ক্রসিং পরিদর্শন করেন পেদ্রো সানচেজ। সে সময় তারা গাজায় ইসরায়েলের বোমাবর্ষণকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেন। এরপরেই স্পেন এবং বেলজিয়ামের রাষ্ট্রদূতকে তলব করে ইসরায়েল।

এ বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেন, ওই দুই দেশের রাষ্ট্রদূতকে কঠিন ভাবে সতর্ক করার জন্য তলব করা হয়েছে। তার দাবি আন্তর্জাতিক আইন অনুসারেই গাজায় হামলা চালিয়েছে ইসরায়েল। সেখানে তারা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) চেয়েও খারাপ সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াই করছে।