ভোরের মিছিলে নিপুণ

ভোরের মিছিলে নিপুণ

সংগৃহীত

দেশে চলছে বিএনপিসহ সমমনা দলগুলোর সপ্তম দফার অবরোধ। দুই দিনের ডাকা এ অবরোধের প্রথম দিনে ঢাকায় ঝটিকা মিছিল করেছে নিপুণ রায়চৌধুরী। রাজধানীর পরীবাগ এলাকায় বের করা এই মিছিল নেতৃত্ব দেন তিনি। তবে এ সময় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখা যায়নি।

সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারসহ একদফা দাবিতে এ মিছিল বের করেন ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায়চৌধুরী। এতে অংশ নেয় তার নির্বাচনী এলাকা দক্ষিণ কেরানীগঞ্জসহ ঢাকা জেলার বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

রোববার (২৬ নভেম্বর) ভোরে মিছিলটি মোতালেব প্লাজা থেকে শুরু হয়ে প্রিয় প্রাঙ্গণের সামনে গিয়ে শেষ হয়।

এর আগে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি সফলে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে ‘দুর্জয়’ সাহস নিয়ে রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার (২৬ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে আপনি আমি-আমরা একা নই। সবার অংশগ্রহণে একদফার আন্দোলন আরও বিস্তৃত, বেগবান ও তেজোদীপ্ত হবে। মনে রাখবেন, দেশের গণতন্ত্রকামী মানুষ, বিশ্বের গণতান্ত্রিক শক্তিও আর বাংলাদেশে ফ্যাসিবাদী শাসন দেখতে চায় না। সরকারের পতন হবেই।

অন্যদিকে এক প্রেস বিবৃতিতে দেশবাসীকে কর্মসূচি সফলে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম।

৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালনে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২ দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু), পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টিসহ আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে দেশব্যাপী দু’দফা হরতাল ও ছয় দফা অবরোধ কর্মসূচি পালন করে বিএনপিসহ সমমনাদলগুলো।