উ.কোরিয়ার উৎক্ষেপণের সমালোচনাকে উড়িয়ে দিলেন কিমের বোন

উ.কোরিয়ার উৎক্ষেপণের সমালোচনাকে উড়িয়ে দিলেন কিমের বোন

উ.কোরিয়ার উৎক্ষেপণের সমালোচনাকে উড়িয়ে দিলেন কিমের বোন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন বৃহস্পতিবার পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের আন্তর্জাতিক নিন্দাকে ‘অযৌক্তিক’ বলে উড়িয়ে দিয়ে বলেছেন, তার দেশ কখনোই তাদের মহাকাশ কর্মসূচি পরিত্যাগ করবে না।

মঙ্গলবার (২১ নভেম্বর) উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা স্যাটেলাইটের উৎক্ষেপণ নিয়ে আলোচনা করতে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ সোমবার এক অধিবেশন আয়োজন করার পর কিম ইয়ো জংয়ের এই বিবৃতি আসলো।

অধিবেশন চলাকালে জাতিসঙ্ঘের একজন ঊর্ধ্বতন কর্মকতা পরিষদকে বলেন, এই আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন প্রস্তাবে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে কোনো উৎক্ষেপণ চালানো থেকে পিয়ংইয়ংকে ‘স্পষ্টভাবে নিষিদ্ধ’ করা হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘কেসিএনএ’ পরিবেশিত এক বিবৃতিতে কিম ইয়ো জং বলেন, ‘একটি অনাচার সংস্থায় পরিণত হওয়ায় আমি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের নিন্দা জানাই। সংস্থাটি স্বাধীন বিভিন্ন রাষ্ট্রের সার্বভৌমত্ব অযৌক্তিকভাবে লঙ্ঘন করছে।’তিনি উত্তর কোরিয়া সরকারের ক্ষমতাধর প্রধান নারী মুখপাত্র।

উত্তর কোরিয়ার সরকারি নাম উল্লেখ করে কিম ইয়ো জং বলেন, ডিপিআরকে’র স্যাটেলাইট প্রযুক্তির বিরুদ্ধে সমালোচনা ছিল ‘মিথ্যা’ যুক্তি যা দেশটির সার্বভৌম অধিকার অস্বীকার করে।তিনি বলেন, এক্ষেত্রে উত্তর কোরিয়ার ‘তাদের সার্বভৌম অধিকারের প্রয়োগ অব্যাহত রাখবে।’

সূত্র : বাসস/এএফপি