ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হলে ফাটল

ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হলে ফাটল

সংগৃহীত

ভূমিকম্পের ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলে ফাটল দেখা দিয়েছে। তীব্র কম্পনে হলগুলো কাঁপতে শুরু করলে শিক্ষার্থীরা বাইরে বেরিয়ে আসেন। পরে হলের বিভিন্ন স্থানে ফাটল দেখতে পান শিক্ষার্থীরা।

শনিবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় এ ঘটনা। রিখটার স্কেলে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল কুমিল্লার দক্ষিণে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে বলে জানা গেছে। এসময় শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও কাজী নজরুল ইসলাম হলে এ ফাটল দেখা দিয়েছে। এতে হলের বিভিন্ন কক্ষ ও সংযোগস্থলে চিড় দেখা দিয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, ভারি গাড়ি চলাচল করলে এমনিতেই হলের কক্ষগুলো কেঁপে উঠে। গাড়ি ওই সময়টাতে চলাচল করার কারণে প্রথমে ভেবেছিলাম তেমন কিছু না। কিন্তু তাৎক্ষণিক ঝাঁকুনির মাত্রা তীব্রতর হলে আমরা রুম থেকে বেরিয়ে আসি৷

এ বিষয়ে ইঞ্জিনিয়ার এসএম শহিদুল হাসান জানান, যে ফাটলগুলো দেখা দিয়েছে দিয়েছে সেগুলো একভবনের সঙ্গে আরেক ভবনের সংযোগস্থলে। কিন্তু কোনো বিম বা রড ঢালাই যেখানে দেওয়া হয়েছে সেখানে হয়নি। ফলে এখানে ভয়ের কিছুই নেই। এটি স্থানীয় মাত্রায়। ভবনেরও কোনো ক্ষতি হয়নি।

ঝাঁকুনির বিষয়ে তিনি বলেন, এটি স্বাভাবিক বিষয়। এটিও ভবনের জন্য ঝুঁকিপূর্ণ নয়। যদি মূল কাঠামোতে কোনো ফাটল ধরে তাহলে এটা অশনিসংকেত।