ভারতের সব বিশ্ববিদ্যালয়ে ‘মোদী সেলফি বুথ’ বানানোর নির্দেশ

ভারতের সব বিশ্ববিদ্যালয়ে ‘মোদী সেলফি বুথ’ বানানোর নির্দেশ

ছবিঃ সংগৃহীত।

ভারতে সব বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যাম্পাসে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে সেলফি বুথ বানানোর নির্দেশনা দিয়েছে দেশটির বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।ওই বুথে দাঁড়িয়ে মোদীর সেসব ছবির সামনে সেলফি তুলতে ও সামাজিক যোগাযোগমাধ্যমে তা পোস্ট করতে শিক্ষক-শিক্ষার্থী-দর্শনার্থীদের উৎসাহিত করতে হবে।

 

শুক্রবার (১ নভেম্বর) কমিশনের পক্ষ থেকে উপাচার্য-অধ্যক্ষদের এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছর ভারতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে এমন নির্দেশনা দেশজুড়ে বিতর্ক ছড়িয়েছে।

 

সমালোচকদের দাবি, নির্বাচনের আগে ক্যাম্পাসগুলোকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রচারের অনানুষ্ঠানিক মাধ্যম হিসেবে ব্যবহার করতে চাইছে ক্ষমতাসীন মোদী সরকার। আর এ জন্যই মোদীর ছবিসহ সেলফি বুথ বানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলছে ভিন্ন কথা। কমিশনের যুক্তি, বিভিন্ন ক্ষেত্রে ভারতের নানান অর্জন রয়েছে। সেলফি বুথে সেসবের আলোকচিত্রের প্রদর্শন ও সেখানে সেলফি তোলা ভারতীয়দের সম্মিলিত গর্ববোধকে উত্সাহিত করবে। সেই সঙ্গে ভারতের অর্জন সম্পর্কে জানতে তরুণ মনে আগ্রহ সৃষ্টি করতে ভূমিকা রাখবে।

 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন ক্ষেত্রে ভারতের অগ্রগতি থেকে অনুপ্রেরণা নিয়ে তরুণদের মনন গঠন করতে হবে। আর তাদের শক্তি ও উদ্দীপনা কাজে লাগানোর একটি অনন্য সুযোগ আমাদের হাতে রয়েছে।

‘আসুন আমরা আপনাদের প্রতিষ্ঠানে একটি সেলফি পয়েন্ট স্থাপন করে দেশের অবিশ্বাস্য অগ্রগতি উদযাপন ও প্রচার করি। সেলফি পয়েন্টের লক্ষ্য হলো, বিভিন্ন ক্ষেত্রে ভারতের অর্জন, বিশেষ করে জাতীয় শিক্ষানীতি- ২০২০ এর অধীনে নতুন উদ্যোগ সম্পর্কে যুবকদের মধ্যে সচেতনতা তৈরি করা।

এসব সেলফি পয়েন্ট স্থাপনের জন্য ভারতীয় ইউজিসি বেশ কয়েকটি নির্দিষ্ট ডিজাইন বা নকশাও প্রস্তাব করেছে। তবে সবগুলো নকশাতেই সাধারণ কিছু বিষয় রয়েছে। যেমন: শিক্ষার আন্তর্জাতিকীকরণ, বৈচিত্র্যের ঐক্য, স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, ভারতীয় জ্ঞানব্যবস্থা, বহুভাষাবাদ ও উচ্চশিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে ভারতের উত্থান ইত্যাদি।