রিটার্ন জমা ২৩ লাখ ৫০ হাজার, রাজস্ব আয় ৪৩৩৫ কোটি টাকা

রিটার্ন জমা ২৩ লাখ ৫০ হাজার, রাজস্ব আয় ৪৩৩৫ কোটি টাকা

রিটার্ন জমা ২৩ লাখ ৫০ হাজার, রাজস্ব আয় ৪৩৩৫ কোটি টাকা

চলতি ২০২৩-২৪ করবর্ষে ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর বিবরণী (রিটার্ন) জমার শেষ সময় ছিল ৩০ নভেম্বর পর্যন্ত। তবে জনস্বার্থ বিবেচনায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)  রিটার্ন দাখিলের সময় দুই মাস বৃদ্ধি করেছে। ব্যক্তিশ্রেণির করদাতারা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত রিটান জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন এবং কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার সময় বাড়িয়ে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে।এনবিআরের প্রাথমিক হিসাবে দেখা গেছে, ৩০ নভেম্বর পর্যন্ত ২৩ লাখ ৫০ হাজারের মত রিটার্ন জমা পড়েছে। এসব রিটার্নের বিপরীতে আয়কর আয় হয়েছে ৪ হাজার ৩৩৫ কোটি টাকা।

এনবিআরের সদস্য সৈয়দ মোহাম্মদ আবু দাউদ রোববার বাসসকে বলেন, ‘এবার যেহেতু রিটার্ন জমার ক্ষেত্র অনেক বাড়ানো হয়েছে। তাই স্বাভাবিকভাবে অন্যান্য বছরের তুলনায় এবার রিটার্ন জমার সংখ্যা অনেক বাড়বে।’ তিনি বলেন, ব্যক্তিশ্রেণির করদাতাদের সুবিধার্থে রিটার্ন জমার সময় দুই মাস বাড়ানোর ফলে আশা করছি চলতি করবর্ষে রিটার্ন দাখিলের সংখ্যা ৪৫ লাখ ছাড়িয়ে যাবে।এবার অনলাইন রিটার্ন জমায় বেশ সাড়া পড়েছে বলে তিনি জানান।

গত ২০২২-২৩ করবর্ষে রিটার্ন জমার সংখ্যা ছিলো প্রায় ৩৫ লাখ। উল্লেখ্য, নতুন কর আইন অনুযায়ী ৪৩ ধরনের সেবা গ্রহণ করতে রিটার্ন জমার রশিদ লাগবে। সাধারণত ব্যাংকিংসহ নানা ধরনের নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রে রিটার্ন জমার রশিদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে দেশে কর সনাক্তকরণ নম্বরধারীর (ইটিআইএন) সংখ্যা প্রায় ৯৪ লাখ।

সূত্র : বাসস