ইবির হলে উচ্চ শব্দে গান বাজানো বন্ধের দাবিতে লিখিত অভিযোগ

ইবির হলে উচ্চ শব্দে গান বাজানো বন্ধের দাবিতে লিখিত অভিযোগ

ইবির হলে উচ্চ শব্দে গান বাজানো বন্ধের দাবিতে লিখিত অভিযোগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্র হলসমূহে রাতে উচ্চ শব্দে গান বাজানো বন্ধের দাবিতে লিখিত অভিযোগ দিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর আড়াইটায় প্রক্টর বরাবর হলের আবাসিক ছাত্রদের পক্ষে এ অভিযোগ দেয় শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক সোহাগ শেখ সহ কয়েকজন শিক্ষার্থী। নিয়মিত উচ্চ শব্দে গান বাজানোর ফলে পড়াশোনার স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে বলে অভিযোগে উল্লেখ করেছেন তারা। একইসাথে শিক্ষার্থীদের দূর্ভোগ লাঘবের জন্য এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তারা।

লিখিত অভিযোগে তারা বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছেলেদের হলগুলোতে প্রায়ই রাতে উচ্চ শব্দে গান বাজানো হয়। কয়েকবার নিষেধ করার পরেও তা বন্ধ হয়নি। প্রতিনিয়ত গভীর রাত পর্যন্ত গানবাজনা তথা উচ্চ শব্দে মাইক বাজানোর ফলে শিক্ষার্থীরা তাদের পড়াশোনায় মনযোগী হতে পারছে না। উচ্চ শব্দে গান বাজানোর ফলে পড়ালেখার পরিবেশ বিঘ্ন হওয়ায় শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ বিষয়ে হল কর্তৃপক্ষকে বারবার বলার পরও কোন সুরহা হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, অনুমতি নিয়ে অথবা অনুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় উচ্চ শব্দে গানবাজনা করা হয়। দিনে খেলার মাঠের আশেপাশে উচ্চ শব্দে গান বাজানোর ফলে আবাসিক হলের শিক্ষার্থীরা অতিষ্ঠ। বিশেষ করে রাতে হলসমূহের ছাদে সাউন্ডবক্সে উচ্চ শব্দে গান বাজনোর ফলে পড়াশোনার স্বাভাবিক পরিবেশ নষ্ট হচ্ছে। এতে পরীক্ষার আগের রাতেও ঠিকমতো পড়াশোনা করতে পারেন না বলে অভিযোগ শিক্ষার্থীদের। রাতে ঠিকমতো ঘুমোতেও পারেন না তারা। ফলে এ বিষয়ে শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক মন্তব্য করতে দেখা যায়। এছাড়াও উচ্চ আওয়াজের কারণে মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে বলেও অভিযোগ তাদের।

প্রভোস্ট কাউন্সিল সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মা বলেন, আনুষ্ঠানিকভাবে আমাকে কেউ এ বিষয়ে জানায়নি। লিখিত বা মৌখিক যেকোনো ধরনের অভিযোগ যার বিরুদ্ধে আসবে তার হলের আবাসিকতা বাতিল করা হবে। আমি আগামী প্রভোস্ট কাউন্সিলের মিটিংয়ে এ বিষয়ে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।  

প্রক্টর প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আমি বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করেছি। এ বিষয়ে ভিসি স্যারের সাথেও কথা হয়েছে। ভিসি স্যার দ্রুত সময়ের মধ্যে হল প্রভোস্টদের ডেকে এ বিষয়ে একটি সুষ্ঠু সমাধান করবে।