তুরস্কের প্রবীণ ধর্মবিষয়ক প্রধান লুতফি দুগান ইন্তেকাল করেছেন

তুরস্কের প্রবীণ ধর্মবিষয়ক প্রধান লুতফি দুগান ইন্তেকাল করেছেন

ছবি: সংগৃহীত

তুরস্কের সাবেক ধর্মবিষয়ক প্রধান লুতফি দুগান ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯৩ বছর। গত সোমবার (৪ নভেম্বর) আংকরার বাসকেন্ট ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তাঁর মৃত্যুতে এক বিবৃতিতে গভীর শোক জানান দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

  লুতফি দোগান ১৯৩০ সালে তুরস্কের গুমুশানে প্রদেশের সালিয়াজি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ও খালুর কাছে তিনি পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেন। তৎকালীন আলেমদের কাছে আরবি ভাষা, কিরাত ও তাজবিদ বিষয়ক শিক্ষা লাভ করে স্থানীয় মসজিদের ইমাম ও খতিব হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৫৪ সালে ধর্মবিষয়ক অধিদপ্তরের ইফতা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিভিন্ন শহরে প্রধান মুফতি হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৫ সালে তিনি আংকারা বিশ্ববিদ্যালয় থেকে শরিয়াহ বিষয়ে ডিগ্রি লাভ করেন। ১৯৬৮ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ধর্মবিষয়ক অধিদপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী নাজমুদ্দিন এরবেকানের আহ্বানে তিনি রাজনীতিতে যুক্ত হন এবং দুই মেয়াদে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বহু ভাষায় পারদর্শী এই আলেম পরবর্তী সময়ে একটি ইসলামী গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলেন এবং এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সূত্র : আনাদোলু এজেন্সি