প্রথমবার ল্যাপটপ কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

প্রথমবার ল্যাপটপ কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

ছবিঃ সংগৃহীত।

আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। তবে সারাক্ষণ ব্যবহার করতে গেলে বুঝে শুনে ল্যাপটপ কিনতে হবে। এতে দীর্ঘদিন কোনো সমস্যা ছাড়াই ল্যাপটপ ব্যবহার করতে পারবেন।

 

যারা প্রথমবার ল্যাপটপ কিনবেন তাদের বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। যদি অনলাইনে কেনেন, তাহলে যে কোনো প্ল্যাটফর্ম থেকে ল্যাপটপ কেনার আগে এর রিভিউ পড়ে নেওয়া ভাল। সম্ভব হলে ল্যাপটপের আকার, ওজন এবং কার্যক্ষমতা সঠিকভাবে বুঝে নিন। জেনে নিন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

কোন উদ্দেশ্যে ব্যবহার করবেন?

কেনার আগে নিজে ঠিক করে নিন ঠিক কোন উদ্দেশ্যে আপনার ল্যাপটপটিকে  ব্যবহার করবেন। তারপরেই কিনুন। যদি মনে হয় গেম খেলার জন্য কিনবেন, তাহলে ভালো করে প্রসেসর এবং গ্রাফিক্স কার্ড দেখে নিন। কারণ একবার আপনি আপনার প্রয়োজনগুলোকে জেনে নিতে পারলে, সেই হিসেবে ল্যাপটপের ফিচার এবং স্পেসিফিকেশন তুলনা করে কিনে নিতে পারবেন।

অপারেটিং সিস্টেম ও প্রসেসর

আপনি যদি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেম ব্যবহারে পারদর্শী হন, তবে তেমনই ল্যাপটপ কেনার চেষ্টা করুন। যাতে ব্যবহার করতে কোনও রকম সমস্যা না হয়। তবে নতুন কিনছেন যখন সমস্ত কিছু বিচার করে তারপরেই কিনুন। প্রসেসর ল্যাপটপের গতি এবং কর্মক্ষমতাকে বজায় রাখে। আপনি যদি ভারী প্রোগ্রাম চালানোর প্ল্যান করেন, তাহলে একটি শক্তিশালী প্রসেসরের প্রয়োজন হবে। তাই কেনার আগে সেটাও নজরে রাখুন।

র‍্যাম ও স্টোরেজ

র‍্যাম ল্যাপটপের জন্য মেমরির মতো কাজ করে। আপনি যদি একসঙ্গে একাধিক প্রোগ্রামে কাজ করার কথা ভেবে থাকেন, তাহলে আপনার আরও র‍্যাম লাগবে। স্টোরেজ বেশি থাকলে ল্যাপটপে আপনার ডেটা সেভ করতে পারবেন। আপনার যদি অনেক ডেটা থাকে, তবে স্টোরেজ বেশি কেনার কথা ভাবুন।