নিষেধাজ্ঞা থেকে আজীবন মুক্ত হলেন ভিনসেন্ট

নিষেধাজ্ঞা থেকে আজীবন মুক্ত হলেন ভিনসেন্ট

ছবি: সংগৃহীত

২০১৪ সালে দুর্নীতি বিরোধী নীতিভঙ্গের জন্য সব ধরনের ক্রিকেট থেকে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) লু ভিনসেন্টকে নিষিদ্ধ করেছিল। তার প্রায় দশ বছর পর সাবেক কিউই ক্রিকেটার আজীবন নিষেধাজ্ঞা প্রত্যাহার করল বোর্ডটি। 

নিউজিল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে আজ এ তথ্য জানানো হয়। এক বিজ্ঞপ্তিতে ইসিবির শৃঙ্খলা বিষয়ক কমিটিও এ শাস্তি মওকুফের ব্যাপারে সম্মত হওয়ার খবর জানিয়েছে। ২০১৪ সালে ক্রিকেট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ভিনসেন্ট।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি এই মুহূর্ত থেকেই কার্যকর হবে। ক্রিকেট ডিসিপ্লিন কমিশনের (সিডিসি) জেরার্ড ইলিয়াস বিবৃতিতে জানান, ‘লু ভিনসেন্টের মামলার কিছু নির্দিষ্ট ঘটনা সতর্কতার সঙ্গে বিবেচনার করেই এ সিদ্ধান্তে পৌঁছানো হয়েছে। এই সিদ্ধান্তের পেছনে সিডিসি ছাড়াও নিউজিল্যান্ড ক্রিকেট, আইসিসি এবং ইসিবির সক্রিয় অংশগ্রহণ ছিল।’

দ্বিতীয় সুযোগ পাওয়ার পর কৃতজ্ঞতা পোষণ করেছেন লু ভিনসেন্ট। বলেন, ‘আমি মারাত্মক ভুল করেছিলাম এবং সারা জীবন আমি এর জন্য অনুতপ্ত। আমার মাধ্যমে হয়ে যাওয়া ক্ষতির জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। ক্রিকেটে ফিরতে পারা আমার জন্য স্বপ্নের মতো। এ সুযোগ পেয়ে আমি খুব ভাগ্যবান মনে করছি।’

২০১৪ সালে দুর্নীতি বিরোধী নীতিভঙ্গের জন্য ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছিল লু ভিনসেন্টকে। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায় চ্যাম্পিয়নস লিগ টি-২০ আসরে অকল্যান্ডে এইসের হয়ে ম্যাচ খেলতে নেমে জুয়াড়িদের কাছ থেকে আর্থিক সুবিধার বিনিময়ে ফিক্সিংয়ে জড়িয়েছিলেন ভিনসেন্ট। ২০১১ সালের জুয়াড়িদের প্রস্তাব পাওয়ার তথ্য গোপন করেছিলেন তিনি।