গাজা ‘ভয়ানক মানবিক বিপর্যয়ের’ সম্মুখীন : কাতারের প্রধানমন্ত্রী

গাজা ‘ভয়ানক মানবিক বিপর্যয়ের’ সম্মুখীন : কাতারের প্রধানমন্ত্রী

গাজা ‘ভয়ানক মানবিক বিপর্যয়ের’ সম্মুখীন : কাতারের প্রধানমন্ত্রী

কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি দোহা ফোরামে বক্তৃতাকালে বলেছেন, গাজার পরিস্থিতি বিশ্বজুড়ে মানুষকে ‘আন্তর্জাতিক ব্যবস্থার প্রকৃতি এবং আইনী উপকরণ ও এর নীতিগুলোর কার্যকারিতা সম্পর্কে কিছু প্রশ্ন ছুড়ে দিয়েছে।রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তিনি বলেন, এই প্রশ্নগুলো গুরুত্বপূর্ণ এবং আরো চাপযুক্ত হয়ে ওঠে কারণ আমরা ভয়ঙ্কর দৃশ্যগুলি সবসময় দেখছি।তিনি যোগ করেন, ‘যারা ধর্মীয় যুদ্ধের মাধ্যমে সংঘাতকে সংস্কার করতে চায়’ তাদের পক্ষে দাঁড়ানো গুরুত্বপূর্ণ।তিনি বলেন, এই সংঘাত ছিল দখলদারিত্বের বিপক্ষে। কয়েক বছর ধরে এটি শান্তির টেবিলে ছিল, কিন্তু এটি বিলম্ব হয়ে যাচ্ছিল এবং গাজাবাসী বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল।

এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ১৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ১০ হাজারেরও বেশি শিশু এবং নারী। আহত হয়েছে ২৮ হাজার ২০০ জনেরও বেশি।গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, শনিবার সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে।
সূত্র : আল-জাজিরা