ছড়াকার আলম তালুকদার আর নেই

ছড়াকার আলম তালুকদার আর নেই

আলম তালুকদার

করোনায় ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক আমলা, প্রখ্যাত ছড়াকার শিশুসাহিত্যিক আলম তালুকদার!  গতকাল বিকেলে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহে ওয়াইন্না ইলাইহে রা’জেঊন! সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চত করেছেন

পারিবারিক সুত্র জানায়, আলম তালুকদার হৃদরোগের সমস্যা নিয়ে গত রবিবার সিএমএইচে ভর্তি হয়েছিলেন। এরপর তার করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষায় ফল পজিটিভ আসে। বিকেল সাড়ে ৩টার দিকে তিনি মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর।

মরহুম আলম তালুকদারের অফিসিয়াল নাম নূর হোসেন (আলম) তালুকদার! তিনি বিসিএস প্রশাসনের ১৯৮২ বিশেষ ব্যাচের অফিসার ছিলেন। একজন মুক্তিযাদ্ধা, ছড়াকার, রম্যলেখক, গ্রন্থকার নূর হোসেন তালুকদার মাঠ পর্যায়ে উপজেলা ম্যাজিস্ট্রেট, ইউএনও, এডিসি, জাদুঘরের সচিব, গণগ্রন্থাগার অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর অতিরিক্ত সচিব হিসাবে অবসর জীবনযাপন করছিলেন।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- ঘুম তাড়ানো ছড়া, প্যাচাল না আলাপ, মহাদেশ বাংলাদেশ উপদেশ, অবশিষ্ট মুক্তিযোদ্ধা, কেমন করে স্বাধীন হলাম, এক স্বাধীন তিন রাজাকার, যখন ম্যাজিস্ট্রেট ছিলাম উল্লেখযোগ্য।