কুমিল্লায় ভ্যাট দিবস উদযাপন

কুমিল্লায় ভ্যাট দিবস উদযাপন

সংগৃহীত

মূল্য সংযোজন কর সম্পর্কে জনগণকে আরও সচেতন ও উদ্বুদ্ধ করার প্রয়াসে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লার বিভিন্ন আয়োজনে পালিত হয়েছে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ। এ বছর ভ্যাট দিবসের প্রতিপাদ্য  ‘আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব’।

এ উপলক্ষ্যে রবিবার কুমিল্লা নগরীর একটি হোটেলে সেমিনারের আয়োজন করা হয়। এতে বক্তারা বলেন, সরকারের দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত উন্নতির পথে এগুচ্ছে। বাংলাদেশকে ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উত্তরণ, ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে শামিল হওয়ার গৌরবজনক পথপরিক্রমায় জাতীয় রাজস্ব বোর্ড উন্নয়নমুখী এবং ব্যবসাবান্ধব রাজস্ব নীতিকৌশল অবলম্বন করে চলেছে।

বক্তারা আরও বলেন, সুখী সমৃদ্ধ দেশ গড়ার ক্ষেত্রে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের গুরুত্ব দিন দিন বাড়ছে। আমাদের দেশে এ অভ্যন্তরীণ রাজস্বের সিংহভাগ আসে আমদানি, ভ্যাট ও আয়কর থেকে। এ খাতগুলোর রাজস্ব আরও বৃদ্ধির ব্যাপক সম্ভাবনা রয়েছে। 

এতে সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লার কমিশনার কাজী তৌহিদা আখতার। প্রধান অতিথি ছিলেন শুল্ক ও ভ্যাট প্রশাসনের সদস্য ফারজানা আফরোজ। বিশেষ অতিথি ছিলেন কর-অঞ্চল কুমিল্লার কর কমিশনার মোঃ গোলাম কবীর, অতিরিক্ত কর কমিশনার মিজ্ শামিনা ইসলাম, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লার অতিরিক্ত কমিশনার মো. আব্দুল মান্নান সরদার ও অতিরিক্ত কমিশনার নাহিদ নওশাদ মুকুল। প্রধান অতিথি নির্বাচিত প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী, মনোনীত প্রতিনিধির হাতে সম্মাননা ও ক্রেস্ট তুলে দেন।