ঘন ঘন তলপেটে ব্যথা কিডনিতে পাথরের লক্ষণ নয় তো?

ঘন ঘন তলপেটে ব্যথা কিডনিতে পাথরের লক্ষণ নয় তো?

ছবিঃ সংগৃহীত।

প্রায়ই তলপেটে ব্যথা হওয়ার লক্ষণ কিন্তু সাধারণ নয়, এটি হতে পারে কিডনিতে পাথর হওয়ারও লক্ষণ। কিডনিতে পাথর জমলে ভয়ের খুব বেশি কারণ না হলেও দ্রুত সেই পাথর শরীর থেকে বের করা না হলে সমস্যা বাড়তে পারে।

 

এই সমস্যা মূত্রনালির যে কোনো অংশকে বেশি প্রভাবিত করতে পারে। ফলে কিডনিতে পাথর জমলে প্রস্রাবের রং হলুদ থেকে লালচে হতে পারে। এ রকম সমস্যা হলে আগেভাগেই সতর্ক হতে হবে। আর কী কী লক্ষণ দেখা দিলেই সতর্ক হবেন জেনে নিন-

১. কিডনিতে পাথর হলে পিঠের দিকে পাঁজরের দু’পাশে তীব্র যন্ত্রণা শুরু হতে পারে। ব্যথা অল্প হলেও অবহেলা করে চিকিৎসকের পরামর্শ নিন।

২. ঘন ঘন তলপেটে ব্যথা হওয়ার লক্ষণ হতে পারে কিডনিতে পাথর জমার ইঙ্গিত। দীর্ঘদিন এই ব্যথা হলে সাধারণ সমস্যা বলে এড়িয়ে যাবেন না।

 

৩. কিডনিতে পাথর জমলে প্রস্রাবের সময় কিংবা প্রস্রাবের পরবর্তী সময়ে জ্বালা অনুভব হয়। প্রস্রাবে দুর্গন্ধ, প্রস্রাবের সঙ্গে রক্তপাত হলে তাহলে তা আরও চিন্তার। প্রস্রাবের সময়ে কোনো রকম কষ্ট অনুভব হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৪. কিছু খেলেই বমি বমিভাব, মাথা ঘোরানোর মতো লক্ষণও হতে পারে কিডনিতে পাথর জমার ইঙ্গিত।

৫. জ্বর হলেই সাধারণ ব্যাকটেরিয়া কিংবা ভাইরাল সংক্রমণ ভেবে এড়িয়ে যাবে না। কিডনিতে পাথর জমলেও জ্বর হতে পারে। জ্বরের সঙ্গে পেটে তীব্র যন্ত্রণা হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন।