অবরোধে যান চলাচল স্বাভাবিক, বেড়েছে ব্যক্তিগত গাড়ি

অবরোধে যান চলাচল স্বাভাবিক, বেড়েছে ব্যক্তিগত গাড়ি

ফাইল ছবি

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, নির্বাচনী তফসিল বাতিল এবং দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে ১১তম দফায় ৩৬ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি। তবে দলটির ডাকা অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে গণপরিবহনের চাপ কিছুটা কমলেও বেড়েছে ব্যক্তিগত গাড়ি চলাচল। নির্বিঘ্নে চলাচল করছে গণপরিবহনসহ সাধারণ মানুষ।

বুধবার (১৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এমন চিত্র দেখা গেছে।

   

রাজধানীর বিভিন্ন সড়ক সরেজমিনে দেখা গেছে, রাজধানীর অধিকাংশ সড়কে বেড়েছে ব্যক্তিগত গাড়ি চলাচল। তবে তুলনামূলক কিছুটা কমছিল গণপরিবহন চলাচল। এছাড়া রাজধানীর বিভিন্ন বাসপয়েন্টে গন্তব্যগামী মানুষের উপস্থিতি দেখা গেছে। কর্মব্যস্ত মানুষ সকাল থেকেই গন্তব্যের উদ্দেশ্যে সড়কে বের হতে শুরু করে। রাজধানীর সড়কে সাধারণ মানুষের চলাচল ছিল চোখে পড়ার মতন। সেই সঙ্গে গাড়ির সংখ্যা কম থাকায় গণপরিবহনে ভিড়ের চিত্রও দেখা গেছে।

এদিকে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে পুলিশি হামলার অভিযোগ করে ২৯ অক্টোবর সারা দেশে হরতাল ডাকে বিএনপি। পরে সেই হরতালে সমর্থন জানান জামায়াতে ইসলামীসহ সমমনা দল।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা তিনদিন সর্বাত্মক অবরোধ ডাকে দলগুলো। পরে দ্বিতীয় দফায় ৫ থেকে ৬ নভেম্বর এবং তৃতীয় দফায় ৮ থেকে ৯ নভেম্বর অবরোধের ডাক দেয় বিএনপি-জামায়াত। পরে চতুর্থ দফায় রবি ১৩ ও সোমবার ১৪ তারিখ অবরোধ পালন করে দলটি। পঞ্চম দফায় ১৫ নভেম্বর বুধবার ও ১৬ নভেম্বর বৃহস্পতিবার অবরোধের ডাক দেয় দলটি। সবশেষ ১১তম দফায় আবারও ৩৬ ঘণ্টার হরতালের ডাক দেয় বিএনপি। বিএনপির ডাকা হরতালে প্রথম দিন আজ।

বিএনপির ঘোষণা অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়েছে বিএনপি ও সমমনা দলগুলোর ১১ দফার ৩৬ ঘণ্টার অবরোধ।