বাউবিতে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জুম ওয়েবিনার

বাউবিতে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জুম ওয়েবিনার

সংগৃহীত

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের উদ্যোগে শহিদ বুদ্ধিজীবী পরিবারের ওপর গবেষণা করা হবে এবং শীর্শ্রই এ বিষয়ে গবেষণা আহবান করা হবে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের আয়োজনে এবং বাউবির সহায়তায়  বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জুম ওয়েবিনার “যে শোক ও শক্তি ভুলবার নয়” ’শীর্ষক  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাউবি উপাচার্য অধ্যাপক ড.  সৈয়দ হুমায়ুন আখতার এ কথা বলেন।  

উপাচার্য বলেন, বুদ্ধিজীবী হত্যা শুরু হয়েছিল ২৫ মার্চ কালরাত্রি থেকেই এবং শেষ ধাপে যখন পাকিস্তানি হানাদার বাহিনীরা বুঝতে পেরেছিল বাঙালির বিজয় সুনিশ্চিত তখন তারা বাঙালি জাতিকে মেধা শূন্য করার জন্য পরিকল্পিতভাবে ১৪ ডিসেম্বর আমাদের দেশের সূর্য সন্তানদের হত্যা করে। 

ওয়েবিনারে সংযুক্ত হয়ে সাবেক সচিব ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী তার বাবা শিক্ষক শহিদ কামিনী রঞ্জন চক্রবর্তী ও শহিদদেরকে নিয়ে স্মৃতিচারণ করেন। ওয়েবিনারে আরও বক্তব্যে রাখেন বাউবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা)  অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তাফা আজাদ কামাল। 
বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. কে. এম. রেজানুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বাউবির বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ড. মোঃ শহীদুর রহমান, বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ নুজহাত চৌধুরী, অভিনেত্রী শমী কায়সার। ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম। আলোচনা অনুষ্ঠানে বাউবির  শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, শিক্ষার্থী এবং টিউটরগণ সংযুক্ত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাউবির এসএসটির সহকারী অধ্যাপক  মোঃ মশিউর রহমান।