বাংলাদেশ বেতারের ৮৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশ বেতারের ৮৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ফাইল ছবি

দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম বাংলাদেশ বেতারের ৮৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর ব্রিটিশ শাসনামলে ঢাকা বেতার কেন্দ্র চালু হয়। যাত্রাপথে সুদীর্ঘ ৮০ বছরের ঐতিহ্যবাহী গণমাধ্যমটি দেখেছে ব্রিটিশদের ভারত ত্যাগ তথা ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে উপমহাদেশে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম, পাকিস্তানি শোষণ এবং বাঙালির মুক্তির সংগ্রাম ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়।

এর যাত্রা শুরু হয় অল ইন্ডিয়া রেডিওর ঢাকা কেন্দ্র হিসেবে। নাম হয় ঢাকা ধ্বনি বিস্তার কেন্দ্র। নাজিমুদ্দিন রোডের যে ভবনটিতে বর্তমানে শেখ বোরহানউদ্দিন কলেজ অবস্থিত, সেখানে সম্প্রচার স্টেশন স্থাপন করা হয়েছিল। পরে কেন্দ্রটি শাহবাগে স্থানান্তর করা হয়। পাকিস্তান আমলে এর নাম ছিল রেডিও পাকিস্তান। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এ বেতার কেন্দ্র বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ সময় এটি স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নামে পরিচিত ছিল।

হানাদার পাকিস্তানি বাহিনীর হামলার কারণে বেতার কেন্দ্রটি কয়েকবার স্থান পরিবর্তন করে। শেষে ওই বছরের ২৫ মে কলকাতায় এর কার্যালয় স্থাপন করা হয়। সে সময় বেতার থেকে যুদ্ধের সংবাদ, দেশাত্মবোধক গান, নাটিকা ও চরমপত্র প্রচারিত হয়। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর এর নামকরণ করা হয় বাংলাদেশ বেতার। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এটি রেডিও বাংলাদেশ নামে পরিচিত ছিল।