আমিরাতকে ২৮২ রানের টার্গেট দিল বাংলাদেশের

আমিরাতকে ২৮২ রানের টার্গেট দিল বাংলাদেশের

সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ যুব এশিয়া কাপের ফাইনালে উঠলেও কখনো শিরোপা ছুঁয়ে দেখা হয় নি বাংলাদেশের। এবার সেই আক্ষেপ ঘোচানোর মিশনে মাঠে নেমেছে জুনিয়র টাইগাররা। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ফাইনালে আশিকুর রহমান শিবলীর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে স্বাগতিকদের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

রোববার (১৭ ডিসেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৮২ রান সংগ্রহ করে মাহফুজুর রহমান রাব্বীর দল। ব্যাট হাতে দারুণ ফর্মে থাকা ওপেনার শিবলী ১২৯ রান করেন। এছাড়া চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ৬০ ও আরিফুল ইসলাম ৫০ রান করেন।

এদিন ব্যাটিংয়ে নেমে কিছুটা ধীরে শুরু করেছিল বাংলাদেশের যুবারা। কিন্তু পঞ্চম ওভারের শেষ বলে জিশান আলমের উইকেট হারায় তারা। ১৫ বলে ৭ রান করে সাজঘরে ফেরেন জিশান। বাংলাদেশের সংগ্রহ তখন ১৪ রান। এরপর রিজওয়ানের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১২৫ রান যোগ করেন শিবলী। রিজওয়ান ৬০ রান করে ফিরে গেলেও সাবলীল ব্যাটিংয়ে অবিচল ছিলেন শিবলী।

এরপর আরিফুল ইসলামকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে এগিয়ে নেন তিনি। তৃতীয় উইকেটে তারা দুজনে মিলে ৮৬ রানের জুটি গড়েন। আক্রমণাত্বক ব্যাটিংয়ে ফিফটির দেখাও পেয়ে যান আরিফুল। তবে ৪০ বলে ৬ চারে ৫০ রানে থামে তার ইনিংস। এর মাঝে ১২৯ বলে আসরে নিজের দ্বিতীয় সেঞ্চুরিটাও পেয়ে গেছেন শিবলী।

এবারের এশিয়া কাপে সেমিফাইনাল বাদ দিলে শিবলী রান পেয়েছেন আর সব ম্যাচেই। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে খেলেছেন ৭১ রানের ইনিংস। এরপর জাপানের বিপক্ষে ৫৫ রানের ইনিংস খেলার পর শ্রীলঙ্কার বিপক্ষে ১১৬ রানের দারুণ এক নক খেলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এরপর খানিক ধুঁকেছে বাংলাদেশ। আহরার আমিন এবং মোহাম্মদ শিহাব দুজনেই আউট হয়েছেন দ্রুত। তবে শেষদিকে দ্রুতগতির এক কার্যকরী ইনিংস উপহার দিয়েছেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ১০ বলে ২১ রান করে দলের ইনিংসে রেখেছেন কার্যকরী ভূমিকা।

তবে একপ্রান্ত আগলে ধরে ব্যাট হাতে অবিচল ছিলেন শিবলী। নিজের ইনিংসটা টেনে নিয়েছেন ১২৯ পর্যন্ত। তার ১৪৯ বলের ইনিংসে ছিল ১২টি চার ও ১টি ছক্কার মার। তাতে বাংলাদেশও পেয়েছে ২৮২ রানের চ্যালেঞ্জিং পুঁজি।