সুপ্রিম কোর্ট দিবসে নানা আয়োজন

সুপ্রিম কোর্ট দিবসে নানা আয়োজন

ফাইল ছবি

বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস আজ। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জনের পর ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্টের উভয় বিভাগ যাত্রা শুরু করে। ওইদিন আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ সুপ্রিম কোর্টের উদ্বোধন করেছিলেন।

১৯৭২ সালের ১৮ জানুয়ারি ছয়জন বিচারপতি নিয়ে ‘বাংলাদেশ হাইকোর্ট’ গঠিত হয়। এরপর এ সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশের মাধ্যমে আগের আদেশ সংশোধন করে ‘বাংলাদেশ হাইকোর্টের আপিল বিভাগ’ গঠন করা হয়।

ওই বছর ১৮ জানুয়ারি থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ রাষ্ট্রের উচ্চ আদালত হিসেবে ‘বাংলাদেশ হাইকোর্ট ও ‘বাংলাদেশ হাইকোর্টের আপিল বিভাগ’ বিচারকাজ পরিচালনা করেছে। অর্থাৎ এই ৩৩৪ দিন সময় বাংলাদেশে সুপ্রিম কোর্ট ছিল না। ১৯৭২ সালে ১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের নতুন সংবিধান গণপরিষদে গৃহীত হয়। এ সংবিধানের ৯৪ অনুচ্ছেদে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ সংবলিত সুপ্রিম কোর্টের বিধান যুক্ত করা হয়। পরে ওই বছরের ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু সুপ্রিম কোর্ট উদ্বোধন করেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথম প্রধান বিচারপতি ছিলেন বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম (প্রয়াত)। 

২০১৭ সালের অক্টোবরে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট (প্রধান বিচারপতির সভাপতিত্বে উভয় বিভাগের বিচারকদের সভা) সভায় প্রতি বছরের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে এই দিনটি (১৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

প্রতি বছরের মতো এবারও দিবসটি পালন উপলক্ষে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

দুপুর ২টায় সুপ্রিম কোর্টের ইনার কোর্ট ইয়ার্ডে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।