২০ মাসের নিষেধাজ্ঞায় আফগান ক্রিকেটার

২০ মাসের নিষেধাজ্ঞায় আফগান ক্রিকেটার

ছবি: সংগৃহীত

আবারও খবরের শিরোনাম হলেন আফগানিস্তানের ক্রিকেটার নাভিন উল হক। সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতে (আইএল টি-টোয়েন্টি) কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে ২০ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন এই পেসার। 

আইএল টি-টোয়েন্টির সর্বশেষ মৌসুমে শারজাহ ওয়ারিয়র্সের হয়ে খেলেছেন নাভিন। আগামী আসরের জন্যও দলটি তাকে রিটেইন করেছিল। কিন্তু চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন এই পেসার।  এ কারণেই চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগ এনে তাকে নিষিদ্ধ করেছে আয়োজক কমিটি।

আসরে শারজাহর সেরা পারফরমারদের একজন ছিলেন নাভিন। যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারী হিসাবে শেষ করেছিলেন আসর। ৯টি ম্যাচ খেলে ৯ ম্যাচে ২৪.৩৬ গড়ে ১১ উইকেট নিয়েছেন তিনি। ২০২৩ বিশ্বকাপ খেলার মধ্যে দিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলেছেন আফগানিস্তানের এই পেসার।

জানা গেছে, আইএল টি-টোয়েন্টির তিন সদস্যের তদন্ত কমিটি তার বিরুদ্ধে ঘটনার সত্যতা পেয়েছে। এই কমিটিতে ছিলেন টুর্নামেন্টের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট। সেই সঙ্গে সিকিউরিটি এবং দুর্নীতি দমন প্রধান কর্নেল আজম ও আরব আমিরাত ক্রিকেট বোর্ডের সদস্য জায়েদ আব্বাস।

নাভিনের নিষেধাজ্ঞা প্রসঙ্গে হোয়াইট বলেন, ‘এই ঘোষণাটি মোটেই গর্ব করার মতো কিছু নয়। তবে সকলকেই তাদের চুক্তির প্রতিশ্রুতি মেনে চলতে হবে যাতে তাদের অসম্মতি অন্য পক্ষের ক্ষতির কারণ না হয়। দুর্ভাগ্যবশত, নাভিন শারজাহ ওয়ারিয়র্সের সাথে চুক্তির নিয়ম ভঙ্গ করায় ২০ মাসের নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া উপায় ছিল না।’

উল্লেখ্য, এর আগেও বিতর্কে জড়িয়ে সমালোচিত হয়েছিলেন নাভিন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ আসরে বিরাট কোহলির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েও সমালোচনার পাত্র হয়েছিলেন তিনি। যদিও বিশ্বকাপে কোহলির সঙ্গে হাত মিলিয়ে এই ঘটনার আলোচনায় সমাপ্তিও টেনেছেন।